অর্থের সময় মূল্য কি । অর্থের সময় মূল্যের ধারণা

অর্থের সময় মূল্য কি । অর্থের সময় মূল্যের ধারণা  

আসসালামুআলাইকুম, আশা করি আল্লাহ্‌ তা'লার অশেষ রহমতে আপনারা সবাই ভাল আছেন ।Educationalblogbd.Comএর পক্ষ থেকে সবাইকে জানাই আন্তরিক শুভেচ্ছা । আজ আমি আপনাদের সাথে আলোচনা করবো একাদশ-দ্বাদশ শ্রেণির ৩য় অধ্যায় অর্থের সময় মূল্যের ধারণা নিয়ে । বিস্তারিত জানতে পুরো আর্টিকেলটি পড়তে থাকুন ।



অর্থের সময় মূল্যের ধারণা 

আজকের ১০০ টাকা এবং আজ থেকে ১ বছর পরের ১০০ টকা সমান মূল্য বহন করে না । অর্থাৎ আজকের ১০০ টাকা অধিকতর মূল্যবান । এটাই অর্থের সময় মূল্যের ধারণা । ফিন্যান্সের দৃষ্টিতে সময়ের পরিবর্তনের সাথে সাথে ভবিষ্যতে প্রাপ্ত অর্থের মূল্যের পরিবর্তন ঘটে । সময়ের পরিবর্তনের সাথে অর্থের মূল্যের এই পরিবর্তনকেই অর্থের সম্য মূল্য বলে । 

উদাহরণস্বরুপ বলা যায়, জিকরুল তার বন্ধু মোজাহিদের কাছে ১০০ টাকা পায়, এমতাবস্থায় মোজাহিদ বল্ল ১০০ টাকা এখন না পরিশোধ করে ১ বছর পর পরিশোধ করবে । অর্থের সময় মূল্যের ধারণা অনুসারে এখনকার ১০০ টাকা আর এক বছর পরের ১০০ টাকা সমান মূল্য বহন করে না । 

ধরা যাক, সুদের হার শতকরা ১০% অর্থাৎ জিকরুল যদি সোনালী ব্যাংকে এখন ১০০ টাকা জমা রাখে, তবে আগামী বছর ব্যাংক জিকরুল কে ১১০ টাকা দেবে । সুতরাং এখনকার ১০০ টাকা এবং আগামী বছরের ১১০ টাকা অর্থের সময়মূল্য অনুযায়ী সমান মূল্য বহন করে । 

অর্থের সময় মূল্য কি

সময়ের সাথে সাথে অর্থের মূল্যের পরিবর্তনকে অর্থের সময় মূল্য বলে ।


অর্থের সময় মূল্যের মূল কারণ কি  

অর্থের সময় মূল্যের মূল কারণ সুদের হার । সুদের হারের কারনেই মূলত বর্তমান প্রাপ্ত ও ভবিষ্যতে প্রাপ্ত অর্থের মধ্যে পার্থক্য ঘটে । 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

শিক্ষামূলক ব্লগ বিডির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url