অর্থের সময় মূল্য কি । অর্থের সময় মূল্যের ধারণা

অর্থের সময় মূল্য কি । অর্থের সময় মূল্যের ধারণা  

আসসালামুআলাইকুম, আশা করি আল্লাহ্‌ তা'লার অশেষ রহমতে আপনারা সবাই ভাল আছেন ।Educationalblogbd.Comএর পক্ষ থেকে সবাইকে জানাই আন্তরিক শুভেচ্ছা । আজ আমি আপনাদের সাথে আলোচনা করবো একাদশ-দ্বাদশ শ্রেণির ৩য় অধ্যায় অর্থের সময় মূল্যের ধারণা নিয়ে । বিস্তারিত জানতে পুরো আর্টিকেলটি পড়তে থাকুন ।



অর্থের সময় মূল্যের ধারণা 

আজকের ১০০ টাকা এবং আজ থেকে ১ বছর পরের ১০০ টকা সমান মূল্য বহন করে না । অর্থাৎ আজকের ১০০ টাকা অধিকতর মূল্যবান । এটাই অর্থের সময় মূল্যের ধারণা । ফিন্যান্সের দৃষ্টিতে সময়ের পরিবর্তনের সাথে সাথে ভবিষ্যতে প্রাপ্ত অর্থের মূল্যের পরিবর্তন ঘটে । সময়ের পরিবর্তনের সাথে অর্থের মূল্যের এই পরিবর্তনকেই অর্থের সম্য মূল্য বলে । 

উদাহরণস্বরুপ বলা যায়, জিকরুল তার বন্ধু মোজাহিদের কাছে ১০০ টাকা পায়, এমতাবস্থায় মোজাহিদ বল্ল ১০০ টাকা এখন না পরিশোধ করে ১ বছর পর পরিশোধ করবে । অর্থের সময় মূল্যের ধারণা অনুসারে এখনকার ১০০ টাকা আর এক বছর পরের ১০০ টাকা সমান মূল্য বহন করে না । 

ধরা যাক, সুদের হার শতকরা ১০% অর্থাৎ জিকরুল যদি সোনালী ব্যাংকে এখন ১০০ টাকা জমা রাখে, তবে আগামী বছর ব্যাংক জিকরুল কে ১১০ টাকা দেবে । সুতরাং এখনকার ১০০ টাকা এবং আগামী বছরের ১১০ টাকা অর্থের সময়মূল্য অনুযায়ী সমান মূল্য বহন করে । 

অর্থের সময় মূল্য কি

সময়ের সাথে সাথে অর্থের মূল্যের পরিবর্তনকে অর্থের সময় মূল্য বলে ।


অর্থের সময় মূল্যের মূল কারণ কি  

অর্থের সময় মূল্যের মূল কারণ সুদের হার । সুদের হারের কারনেই মূলত বর্তমান প্রাপ্ত ও ভবিষ্যতে প্রাপ্ত অর্থের মধ্যে পার্থক্য ঘটে । 

Admin

Hello, This is Chhoyful Alam. Blogging is my dream. To realize that dream, I started blogging about education and technology. facebook

Post a Comment

Previous Post Next Post

Post 2