ইংরেজিতে হাজারো আবেদন পত্র [Application Writing] লেখার অভিনবত্ব নিয়ম। Application Format in English।। পর্ব ০১

ইংরেজিতে হাজারো আবেদন পত্র [Application Writing] লেখার অভিনবত্ব নিয়ম

আসসালামু আলাইকুম,  আশা করি মহান আল্লাহর রহমতে আপনারা সবাই ভাল আছেন। শিক্ষামূলক ব্লগ বিডি এর পক্ষ থেকে আমি মোঃ ছয়ফুল আলম আপনাদের সবাইকে জানাই আন্তরিক শুভেচ্ছা।  

ইংরেজিতে হাজারো আবেদন পত্র [Application Writing] লেখার অভিনবত্ব নিয়ম।  Application Format in English।। পর্ব ০১
Application Format #1


আজ আমি আপনাদের সাথে আলোচনা করবো  ইংরেজিতে আবেদন পত্র লেখার নিয়ম নিয়ে। আপনারা অনেকেই বিভিন্ন সার্চ ইঞ্জিনের সাহায্যে অনুসন্ধান করে যাচ্ছেন Application format in English। আজ আমি আপনাদের সাথে Application format in English এর কিছু নিয়ম শেয়ার করবো।  পরবির্তী পোস্টে Model Application 1,2,3,4  শেয়ার করবো ৪ টি পর্বে।  চলুন শুরু করা যাক। 

Easy Technique of Learning English 

Application  01


গঠন প্রণালীর দিক থেকে Application একটু ভিন্ন ধরণের। Personal letter (ব্যক্তিগত চিঠি পত্র) এর মত heading থাকেনা।  Application শুরু হয়ে থাকে যাকে উদ্দেশ্য করে লিখা হচ্ছে তার পদের নাম ও ঠিকানা দিয়ে। তার নিচে থাকে Subject (বিষয়) যাতে প্রাপক এটি দেখেই চিঠির বিষয় বস্তু বুঝতে পারে। অতপর আসে personal letter এর মত salutation, body of the letter, subscription এবং signature, তবে signature হবে পুরো নাম দিয়ে। নামের নিচে পরিচয় দেওয়ার ও প্রয়োজন হতে পারে। সর্বশেষে থাকবে। আবেদনকারীর সংক্ষিপ্ত ঠিকানা ও তারিখ । Fomal letter বলতে Application কেই বুঝায়। তাই Application বলতে আবেদন পত্র বা দরখাস্ত বুঝায়। 

আধুনিক নিয়মে Formal letter বা Application এর নিম্নলিখিত অংশগুলো থাকে। যেমন:-

1. Address: যার কাছে আবেদন করা হচ্ছে তার পদবী, কর্মরত প্রতিষ্ঠানের নাম এবং স্থানের নাম Address এর অন্তর্ভুক্ত। পদবীর নামের পূর্বে The বসাতে হয়। আর্ন্তজাতিক নিয়ম অনুযায়ী পত্রের কাগজের উপরে বাম পাশে Address লিখতে হয়। যেমনঃ-

08 January, 2022

The Headmaster/Principal 

Dhaka College

Dhaka.


(NB: আধুনিক নিয়ম অনুযায়ী Application writing এ পদবীর পূর্বে To লেখার নিয়ম নেই।)


2. Subject: Address এর ঠিক নিচে Subject লিখে কোলন (:) দিয়ে আবেদনের মূল বিষয়টি লিখতে হয়। যেমন- Subject: prayer for leave of absence 

3. Salutation : এই অংশে পুরুষ হলে sir কিংবা মহিলা হলে madam লিখতে হয়। Salutation এর পর কমা (,) বসবে। যেমন- Dear Sir, Dear Madam.

4. Body of the Application: এই অংশটিই Application এর সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ। এখানে আবেদনটি কি তার বিষয়বস্তু ও মূল বক্তব্য লিখতে হয়।

5. Subscription and Signature: আবেদনের শেষ লাইনের নিচে ডান দিকে তবে আধুনিক নিয়ম অনুযায়ী বর্তমানে বাম দিকে Subscription টি লিখে এর নিচে আবেদনকারীকে তার পূর্ণ নাম (Signature) লিখতে হয়।  Application এর Subscription সাধারণত yours obediently/faithfully / truly ইত্যাদি লিখতে হয়। এক্ষেত্রে ওপরে । I remain (আপনার অনুগত/ বিনীত) sir কথাটি ও লিখা যেতে পারে subscription এর পর কমা (,) বসবে। যেমন-

Yours obediently,

Yours faithfully, 

Sincerely yours, 

 6. Address and date: Subscription এর বাম দিকে লেখকের সংক্ষিপ্ত ঠিকানা ও তারিখ লিখতে হয়। যেমন-

Dated, Dhaka.

The 8th January 2022.  

উপরোক্ত আলোচিত নিয়মগুলোর সাহায্যে আগামী পর্বে এমন কিছু গুরুত্বপূর্ণ  Model Application তৈরি করে দেখানো হবে,  ইনশা আল্লাহ আপনাদের লাইফটাইমের জন্য এই Model Application গুলো কাজে লাগবে, এবং আপনার Free Handwriting এর Skill ও অনেক বৃদ্ধি পাবে। 

পরবর্তী ৪ টা পর্বে প্রাক্টিক্যালি ৪ টা ফরমেট দেয়া হবে,  যা ব্যবহার করে যেকেনো ধরনের ইংরেজি আবেদন পত্র  লিখতে পারবেন।  

শেষ কথাঃ 

আশা করি আজকের এই পোস্টের মাধ্যমে আপনারা অনেক অনেক উপকৃত হয়েছেন। আমাদের এই ওয়েবসাইটে প্রতিনিয়ত এইরকম আর্টিকেল পোস্ট করা হয়, আপনি চাইলে এই ওয়েবসাইটে নিয়মিত ভিজিট করতে পারেন। আর আপনার বন্ধু-বান্ধব্দেরকে শেয়ার করতে ভুলবেন না। এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ।   


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

শিক্ষামূলক ব্লগ বিডির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url