আশুরা কবে ২০২৩ । আরবি মহরম মাসের কত তারিখে আশুরা ২০২৩

আসসালামু আলাইকুম প্রিয় পাঠক-পাঠিকা বৃন্দ, Educationalblogbd.Com এ আপনাদেরকে জানাই আন্তরিক শুভেচ্ছা । আজ আমি আপনাদের সাথে আলোচনা করবো আশুরা কবে ২০২৩ । আরবি মহরম মাসের কত তারিখ আশুরা ২০২৩ । 

আপনারা অনেকেই বিভিন্ন সার্চ ইঞ্জিনে খোঁজাখুঁজি করতেছেন কিন্তু সঠিক উত্তর পেতে বিভ্রান্তির শিকার হচ্ছেন । আজ আপনারা Educationalblogbd.Com এ সঠিক উত্তরটি পেয়ে যাবেন । চলুন শুরু করা যাকঃ- 


আশুরা কবে ২০২৩ ।আরবি মাসের কত তারিখ আশুরা ২০২৩


আশুরা কি? 

আশুরা বলা হয় মহররমের ১০ তারিখকে । আল্লাহ-তাআলা এই আশুরার দিনে পৃথিবী সৃষ্টি করেছেন এবং হযরত আদম আলাইহিস সালাম-কে সৃষ্টি করেছেন । এদিনে নুহ আলাইহিস সালাম এর প্লাবন সমাপ্ত হয়। এদিন ইব্রাহিম আলাইহিস সালাম নমরুদের অগ্নিকুণ্ড থেকে ৪০ দিন পর নিরাপদে মুক্তি পান। এদিন ইউনুস আলাইহিস সালাম মাছের পেট থেকে মুক্তি পান। এদিনে আইয়ুব আলাইহিস সালাম রোগমুক্তি লাভ করেন। এদিনেই সুলাইমান আলাইহিস সালাম তার হারানো রাজত্ব ফিরে পান। 
এদিনে ইয়াকুব আলাইহিস সালাম হারানো পুত্র ইউসুফ আলাইহিস সালাম-কে ৪০ বছর পর ফিরে পান। এদিনে ঈসা আলাইহিস সালাম জন্মগ্রহণ করেন এবং এদিনেই তাকে দুনিয়া থেকে আকাশে উঠিয়ে নেয়া হয়।

মহানবী হজরত মোহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, ‘আশুরার দিনের রোজার ব্যাপারে আল্লাহর নিকট আমি আশাবাদী, তিনি পূর্বের এক বছরের গুনাহ ক্ষমা করে দেবেন।’ (মুসনাদে আহমাদ)। 


নবীজি সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আরো বলেন, ‘যে ব্যক্তি আশুরার দিবসে তার পরিবারের জন্য ভালো খাবারের আয়োজন করবে, আমি আশাবাদী আল্লাহ তাআলা সারা বছর তার জন্য ভালো আয়োজন রাখবেন।’ (আবু দাউদ)।

আশুরার সর্বশেষ সংযোজন ‘শাহাদাতে কারবালা’। তাই দিনটি ‘শুহাদায়ে কারবালা দিবস’। কারবালা ট্র্যাজেডি আশুরাকে শোকাবহ করে তুলেছে। হজরত মুআবিয়া রাদিআল্লাহু আনহু–এর ইন্তেকালের পর ৬৮০ খ্রিষ্টাব্দের এপ্রিল মাসে ইয়াজিদ মসনদে আরোহণ করে চক্রান্তকারীদের ক্রীড়নকে পরিণত হয়। ফলে মক্কা, মদিনা, কুফাসহ বহু অঞ্চলের মানুষ তাকে খলিফা হিসেবে অস্বীকৃতি জানান। জনগণ হজরত হোসাইন রাদিআল্লাহু আনহুকে খলিফা হিসেবে দেখতে চান। তারা শত শত চিঠি পাঠিয়ে হোসাইন রাদিআল্লাহু আনহুকে কুফায় এসে নিজেকে খলিফা ঘোষণার জন্য আমন্ত্রণ জানান। 

মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর ওফাতের অর্ধশতাব্দী পর ৬১ হিজরির ১০ মহররম শুক্রবার নবীদৌহিত্র আলীর দুলাল ফাতেমা নন্দন জান্নাতের সরদার হোসাইন রাদিআল্লাহু আনহু শাহাদতবরণ করেন। (আল বিদায়া)।   




আশুরা কবে ২০২৩ 

আশুরা ২৮ জুলাই  (মহরম) শুক্রবার সন্ধ্যা থেকে ২৯ জুলাই (মহরম) শনিবার সন্ধ্যা পর্যন্ত থাকবে । 

[বিঃদ্রঃ আলোচিত সময় শুধুমাত্র বাংলাদেশে প্রযোজ্য ] 

আরবি মহরম মাসের কত তারিখে আশুরা ২০২৩

আরবি মহরম মাসের ০৯ তারিখ রোজ শুক্রবার সন্ধ্যা থেকে মহরম মাসের ১০ তারিখ রোজ শনিবার সন্ধ্যা পর্যন্ত থাকবে । 

১০ মহরম কত তারিখে ২০২৩ 

১০ মহরম ২০২৩ ২৯ শে জুলাই রোজ শনিবারে  । 

প্রশ্ন ব্যাংক 

প্রশ্নঃ আশুরা কবে? 

উত্তরঃ আশুরা ২৮ জুলাই  (মহরম) শুক্রবার সন্ধ্যা থেকে ২৯ জুলাই (মহরম) শনিবার সন্ধ্যা পর্যন্ত থাকবে । 

প্রশ্নঃ আরবি মহরম মাসের কত তারিখে আশুরা ২০২৩? 

উত্তরঃ আরবি মহরম মাসের ০৯ তারিখ রোজ শুক্রবার সন্ধ্যা থেকে মহরম মাসের ১০ তারিখ রোজ শনিবার সন্ধ্যা পর্যন্ত থাকবে । 

প্রশ্নঃ ১০ মহরম কত তারিখে ২০২৩? 

উত্তরঃ ১০ মহরম ২০২৩ ২৯ শে জুলাই রোজ শনিবারে  ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

শিক্ষামূলক ব্লগ বিডির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url