HSC short syllabus 2024 pdf download -All subject। NCTB hsc short syllabus 2024 pdf

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা, আশা করি তোমরা সবাই আল্লাহ তা;লার রহমতে ভালো আছো । আজ আমী টমাডেড় শাঠে আলচোনা করবো  এইচ এস সি সংক্ষিপ্ত সিলেবাস ২০২৪ নিয়ে । ইতিমধ্যে বাংলাদেশ উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড এইচ এস সি সংক্ষিপ্ত সিলেবাস ২০২৪ প্রকাশ করেছে । যা তোমাদের জন্য অত্যন্ত খুশির সংবাদ এবং গুরুত্বপূর্ণ বিষয় । 



hsc-short-syllabus-2024-pdf-download


সকল বিষয়ের এইচ এস সি সংক্ষিপ্ত সিলেবাস ২০২৪ পিডিএফ ডাউনলোড (HSC Exam 2024 All Subject Short Syllabus PDF Download)। এইচ এস সি সংক্ষিপ্ত সিলেবাস ২০২৪ পরিক্ষার সকল বিভাগ ( বিজ্ঞান বিভাগ, ব্যবসায় শিক্ষা বিভাগ ও মানবিক বিভাগ) 


তোমাদের এইচ এস সি সংক্ষিপ্ত সিলেবাস ২০২৪ সাধারণত ২০২৩ সালের এইস এস সি পরিক্ষার্থীদের পূনর্বিন্যাসকৃত  সিলেবাস অনুযায়ী করা হয়েছে । মানে ২০২৩ সালের এইস এস সি পরিক্ষার্থীদের সিলেবাস আর তোমাদের এইচ এস সি সংক্ষিপ্ত সিলেবাস ২০২৪ সেইম রাখা হয়েছে । 

উচ্চ মাধ্যমিক পর্যায়ে এইচএসসি সংক্ষিপ্ত সিলেবাস ২০২৪ প্রকাশ করা হয়েছে। মাধ্যমিক উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড ঢাকা ওয়েবসাইটের সিলেবাস প্রকাশ করা হয়।

যেখানে নতুন সিলেবাস তুলে ধরা হয়েছে বলা হয়েছে, এই সিলেবাসের উপর ভিত্তি করে ২০২৪ সালে
এইচএসসি পরীক্ষা আয়োজন করা হবে এবং শিক্ষার্থীদের পরীক্ষা অংশগ্রহণ করতে হবে।কলেজ পর্যায়ে বর্তমানে শিক্ষার্থীদের অর্ধ বার্ষিক পরীক্ষা শেষ হয়েছে। সামনে তাদের বার্ষিক পরীক্ষা রয়েছে।

এই মুহূর্তে তারা সিলেবাস ডাউনলোড করে সেই সিলেবাস পড়তে হবে এবং আগামী জুন জুলাই মাসে তাদের এইচএসসি পরীক্ষা আয়োজন করার পরিকল্পনা নেওয়া হয়েছে এবং সেখানে পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। মূলত এইচএসসি পর্যায়ে শিক্ষার্থীরা দুই বছর পেয়ে থাকে অর্থাৎ ২৪ মাস সময় হাতে পায়। তাদের পড়াশোনা সম্পন্ন করার জন্য কিন্তু করোনা সংক্রমণের কারণে ২০২৪ সালের এইচএসসি পরীক্ষার্থীরে মাত্র ১৮ থেকে ১৬ মাসের মত সময় পাবে।

এই সময়ের মধ্যে এতগুলো বই সম্পন্ন করা সম্ভব নয় বলে শিক্ষা মন্ত্রণালয় সিলেবাস প্রকাশ করেছে।
উচ্চ মাধ্যমিক পর্যায়ে এইচএসসি সংক্ষিপ্ত সিলেবাস ২০২৪ এর উপর সকল প্রশ্ন তৈরি করা হবে।
তাই শিক্ষার্থীদের এই সিলেবাস ঘিরে পরীক্ষার প্রস্তুতি নিতে হবে। এইচএসসি সংক্ষিপ্ত সিলেবাস ২০২৪ ডাউনলোড করে নিতে হবে।

সকল শিক্ষার্থীদের এবং সাথে সাথে শিক্ষার্থীরা সেই সিলেবাস বইতে দাঁগিয়ে ফেলবে। কোন অধ্যায় গুলো রয়েছে কোন অধ্যায়গুলো নেই তা যদি শিক্ষার্থী জানতে পারে তাহলে পরীক্ষা প্রস্তুতি অনেক ভালো হবে।

এই এস সি সংক্ষিপ্ত সিলেবাস ২০২৪ এর সকল বিভাগের সুবিধার্থে নিচে বিজ্ঞান বিভাগ, ব্যবসায় শিক্ষা বিভাগ ও মানবিক বিভাগের পিডিএফ লিংক দেয়া হলো । 



শিক্ষা মন্ত্রণালয় থেকে এইচ এস সি সংক্ষিপ্ত সিলেবাস ২০২৪ বিষয়ে আরো কিছু বিষয় বলা হয়েছে যে,

 ১। উপর্যুক্ত বিষয় ও সূত্রের প্রেক্ষিতে, ২০২৪ সালের এইচএসসি ও সমমান পরীক্ষার পরীক্ষার্থী ও সংশ্লিষ্ট সকলের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, ২০২৪ সালের এইচএসসি ও সমমান পরীক্ষা জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড, বাংলাদেশ কর্তৃক প্রণীত ২০২৩ সালের পূনর্বিন্যাসকৃত পাঠ্যসূচি অনুযায়ী অনুষ্ঠিত হবে।

২। ২০২৪ সালের এইচএসসি ও সমমান পরীক্ষা সকল বিষয়ে অনুষ্ঠিত হবে।

৩। এইচএসসি ও সমমান পর্যায়ে প্রতিটি বিষয় ও পত্রে ৩ ঘন্টা সময়ে পূর্ণ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে।