মেট্রোরেল অনুচ্ছেদ রচনা বাংলা ২য় পত্র

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আশা করি প্রত্যেকে মহান আল্লাহ তা'লার অশেষ মেহেরবানীতে ভালো আছো । আজ আমি তোমাদের সাথে শেয়ার করবো মেট্রোরেল অনুচ্ছেদ রচনা । আজকের এই পড়াটি যদি তুমি ভালো করে গুছিয়ে শিখতে চাও তাহলে তোমাকে অবশ্যি মেট্রোরেল অনুচ্ছেদ রচনাটি খুব মনযোগ সহকারে সম্পূর্ণ পড়তে হবে । তাহলে চলো আর দেরি না করে শুরু করা যাকঃ- 

মেট্রোরেল অনুচ্ছেদ রচনা বাংলা ২য় পত্র


মেট্রোরেল অনুচ্ছেদ রচনা 

মেট্রোরেল অনুচ্ছেদ অনুচ্ছেদ

একটি মেট্রো ট্রেন হল এক ধরনের উচ্চ ক্ষমতাসম্পন্ন গণপরিবহন যা সাধারণত শহুরে এলাকায় পাওয়া যায়। ঢাকা মেট্রো রেল হল একটি গণ পরিবহন ব্যবস্থা যা ঢাকাকে সেবা পরিবেশন করে। এর সর্বমোট খরচ ৩৩,৪৭২ কোটি টাকা। প্রথম পর্যায়ে এর ১২ কিলোমিটার ট্র্যাক দিয়াবাড়ি থেকে আগারগাঁও পর্যন্ত বিস্তৃত। ২৮ ডিসেম্বর ২০২২- তারিখে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক উদ্বোধনের পর থেকে এটি জনসাধারণের জন্য উন্মুক্ত করা হয়েছে। আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত দ্বিতীয় পর্যায় ২০২৩ সালের মধ্যে শেষ হওয়ার কথা রয়েছে। মেট্রো রেল ব্যবস্থা কেবল ৬০,০০০ ব্যবহারকারীদের জন্যই নয়,বরং অ-ব্যবহারকারীদের ও সময় বাঁচাবে। যারা বাস বা প্রাইভেট কার ব্যবহার করেন তাদের এক-তৃতীয়াংশ মেট্রো রেল ব্যবহার করবে। এতে ওই রুটে যানবাহনের সংখ্যা উল্লেখযোগ্যভাবে কমে যাবে। ফলে নগরবাসী যানজট থেকে রেহাই পাবে। এটি প্রতি ঘন্টায় ৬০,০০০ এবং দিনে ৫,০০,০০০ যাত্রী বহন করতে সক্ষম। মেট্রো রেল পরিবেশ বান্ধব কারণ এটি বিদ্যুৎ দ্বারা চালিত হয়। এটি ঝুঁকিগুলিকে উল্লেখযোগ্যভাবে কমিয়ে দেবে এবং উৎপাদন খাতের আউটপুটকে উর্ধমুখী করবে। এটি দীর্ঘমেয়াদে কৃষিতেও অবদান রাখবে। এটি সময়, শক্তি এবং অর্থ সাশ্রয় করবে। এভাবেই আমাদের জাতীয় অর্থনীতিতে অবদান রাখবে। ঢাকা মেট্রো রেল যাতায়াতের জন্য সময় সাশ্রয়ী, নির্ভরযোগ্য, নিরাপদ, আরামদায়ক এবং পরিবেশ বান্ধব একটি মাধ্যম । মেট্রো রেল পরিষেবা চালু হওয়ার সাথে সাথে, দেশটি তার প্রথম বিদ্যুৎ চালিত রেল ব্যবস্থা পেয়েছে। সম্পূর্ণ এলিভেটেড এবং শীতাতপ নিয়ন্ত্রিত রেল পরিষেবা প্রাথমিকভাবে ১১.৭৩ কিলোমিটার দীর্ঘ উত্তরা-আগারগাঁও রুটে চলে। এটি ২০২৫ সালের মধ্যে ১৭ টি স্টেশন কভার করে ২১.২৬ কিলোমিটারে প্রসারিত হবে। বাংলাদেশের মানুষের গর্বের মুকুটে আরেকটি পালক যোগ করেছে মেট্রোরেল। তবে আমাদেরও দায়িত্ব রয়েছে এটি সঠিকভাবে ব্যবহার করার দায়িত্ব।যাতে সাচ্ছন্দ্য ও সমৃদ্ধির বজায় থাকে।

আর্টিকেলের শেষ কথাঃ   মেট্রোরেল অনুচ্ছেদ রচনা 

আশা করি আজকের এই মেট্রোরেল অনুচ্ছেদ রচনার বিষয়ে তুমি ভালো ধারনা পেয়েছো । এই আর্টিকেলটি যদি তোমার ভালো লেগে থাকে তাহলে অবশ্যই তুমি তোমার ফেইসবুক ফ্রেন্ডসদের সাথে শেয়ার করতে ভুলবেনা । এতক্ষণ সাথে থাকার জন্য ধন্যবাদ ।