বাংলা ২য় পত্র অনুচ্ছেদ "মহান ২১শে ফেব্রুয়ারি" । মহান ২১শে ফেব্রুয়ারি অনুচ্ছেদ for class 6,7,8,9,SSC and HSC

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আশা করি প্রত্যেকে মহান আল্লাহ তা'লার অশেষ মেহেরবানীতে ভালো আছো । আজ আমি তোমাদের সাথে শেয়ার করবো মহান ২১শে ফেব্রুয়ারি অনুচ্ছেদ  রচনা । আজকের এই পড়াটি যদি তুমি ভালো করে গুছিয়ে শিখতে চাও তাহলে তোমাকে অবশ্যই মহান ২১শে ফেব্রুয়ারি অনুচ্ছেদ  রচনাটি খুব মনযোগ সহকারে সম্পূর্ণ পড়তে হবে । তাহলে চলো আর দেরি না করে শুরু করা যাকঃ- 

mohan 21st february onucched rochona


মহান ২১শে ফেব্রুয়ারি অনুচ্ছেদ রচনা 

মহান ২১শে ফেব্রুয়ারি অনুচ্ছেদ  অনুচ্ছেদ

বাংলাদেশের ইতিহাসে মহান ২১শে ফেব্রুয়ারি একটি স্মরণীয় অধ্যায়। একদিকে যেমন অর্জনের দিন, অন্যদিকে হারানোর বেদনার দিন। ব্রিটিশ দুঃশাসনের অবসানের মধ্য দিয়ে ১৯৪৭ সালে দেশ বিভাগ হয়। সে অনুযায়ী আমরা পাকিস্তান হিসেবে স্বাধীনতা লাভ করি। কিন্তু রাজ ক্ষমতায় অধিষ্ঠিত পশ্চিম পাকিস্তানিরা প্রথমেই আমাদের ভাষাকে নিয়ে চক্রান্ত শুরু করে। পাকিস্তানের গভর্নর মুহাম্মদ আলী জিন্নাহ ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক অনুষ্ঠানে উর্দুকে রাষ্ট্রভাষা হিসেবে ঘোষণা দেন। সাথে সাথে বিক্ষোভে ফেটে পড়ে বীর বাঙালি । তারা ব্যাপক আন্দোলন গড়ে তোলে । মিছিল-মিটিংয়ে চারদিক উত্তাল করে তোলে । ভঙ্গ করে সরকারের জারি করা ১৪৪ ধারা। পাকিস্তানি শাসক বাহিনী নিরস্ত্র বাঙালির ওপর বৃষ্টির মতো গুলিবর্ষণ করে। ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি সে গুলিতে রাজপথে শহিদ হন সালাম, বরকত, রফিক, শফিক আরও অজ্ঞাতনামা অনেকে। কিন্তু দমননীতি দিয়ে বাঙালিকে দাবিয়ে রাখা সম্ভব হয়নি। জীবনের বিনিময়ে বাঙালি ভাষাকে রক্ষা করেছে। অধিকার প্রতিষ্ঠা করেছে। মাতৃভাষা বাংলা রাষ্ট্রভাষা হিসেবে প্রতিষ্ঠা পায় তার পর থেকে প্রতিবছর এ দিনটির স্মরণে ২১শে ফেব্রুয়ারি শহিদ দিবস হিসেবে পালিত হচ্ছে। ২১শে ফেব্রুয়ারির ঘটনার তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় আবদুল গাফ্ফার চৌধুরী লেখেন—“আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি আমি কি ভুলিতে পারি” গানটি ভাষার জন্য আত্মত্যাগের এই বিরল ঘটনাকে সম্মান দিয়ে ইউনেস্কো ১৯৯৯ সালে ২১শে ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে স্বীকৃতি দেয় ।

আর্টিকেলের শেষ কথাঃ   মহান ২১শে ফেব্রুয়ারি অনুচ্ছেদ রচনা 

আশা করি আজকের এই মহান ২১শে ফেব্রুয়ারি অনুচ্ছেদ রচনার বিষয়ে তুমি ভালো ধারনা পেয়েছো । এই আর্টিকেলটি যদি তোমার ভালো লেগে থাকে তাহলে অবশ্যই তুমি তোমার ফেইসবুক ফ্রেন্ডসদের সাথে শেয়ার করতে ভুলবেনা । এতক্ষণ সাথে থাকার জন্য ধন্যবাদ । 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

শিক্ষামূলক ব্লগ বিডির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url