মুখের ব্রণ দূর করার উপায় ও মুক্তি পাওয়ার জন্য কার্যকরী ১৫ টি টিপস

হ্যালো! বন্ধুরা সবাই কেমন আছেন? আশা করি ভালো । আজ আমি আপনাদের সাথে আলোচনা করবো মুখের ব্রণ থেকে মুক্তি পাওয়ার উপায় নিয়ে । মুখের ব্রণ একটি বিরক্তিকর সমস্যা যা হলে আমাদের চেহারার সৌন্দর্যকে মলিন করে ফেলে যার ফলে আমরা অনেকেই হতাশ হয়ে পরি আবার অনেকেই বিভিন্ন চিকিৎসকের কাছে থেকে পরামর্শ নিয়ে মেডিসিন ব্যবহার করে আরো সমস্যা সৃষ্টি করি । 


Mukher-bron-dur-korar-upay



পেইজ সূচিপত্রঃ মুখের ব্রণ থেকে মুক্তি পাওয়ার  উপায়তাই আজ আমি আপনাদের সাথে ১৫ টি সেরা টিপস এন্ড ট্রিক্স শেয়ার করবো যাতে করে আপনি অতিসহজেই এবং ন্যাচারাল পদ্ধতিতে আপনার মুখের ব্রণ সারিয়ে নিতে পারেন । 

মুখের ব্রণ থেকে মুক্তি পাওয়ার জন্য কার্যকরী ১৫ টি টিপসঃ ভূমিকা 

মুখের ব্রণ একটি স্থায়ী এবং হতাশাজনক ত্বকের অবস্থা সৃষ্টি করতে পারে, যা সব বয়সের ব্যক্তিদের প্রভাবিত করতে পারে। ত্বকের যত্নে আজ একটি সামগ্রিক পদ্ধতি অবলম্বন করে ১৫ টি টিপস ব্রণ-প্রবণ ত্বকের চেহারা থেকে রক্ষা করতে সাহায্য করবে ইনশাআল্লাহ । মুখের ব্রণ থেকে মুক্তি পেতে এবং পরিষ্কার, স্বাস্থ্যকর ত্বক অর্জনে আপনাকে সাহায্য করবে আজকের এই ১৫ টি টিপস । তাই চলুন দেরি না করে জেনে নেয়া যাক আজকের এই আর্টিকেলে বলা টিপস এন্ড ট্রিক্স গুলো । 

মুখের ব্রণ দূর করার উপায়ঃ স্কিনকে মৃদু পরিষ্কারকরণ করা

প্রতিদিন দুবার আপনার মুখ ধোয়ার জন্য একটি হালকা, সুগন্ধিমুক্ত ক্লিনজার দিয়ে শুরু করুন। যেমন- তরল দুধ বা গোলাপ জল। অকৃত্রিম অনেক ক্লিনজার প্রয়োজনীয় তেলের ত্বককে নষ্ট করে ফেলতে পারে, যার ফলে তেলের উৎপাদন বৃদ্ধি পাবে ত্বকে এবং আপনার ত্বকের খারাপ অবস্থা সৃষ্টি হতে পারে।

নিয়মিত ত্বককে এক্সফোলিয়েশন করা

এক্সফোলিয়েশন হল আপনার ত্বকের বাইরের স্তর থেকে মৃত ত্বকের কোষগুলি অপসারণ করার প্রক্রিয়া। যদিও কিছু লোক বিশ্বাস করে যে এটি তাদের ত্বকের চেহারা উন্নত করে, এটি সবার জন্য নয়। সঠিকভাবে করা না হলে, এটি ভালোর চেয়ে বেশি ক্ষতি করতে পারে আপনার চেহারাকে।আপনি যদি এক্সফোলিয়েট করা বেছে নেন, তবে এটি নিরাপদে করা গুরুত্বপূর্ণ যাতে এটি আপনার ত্বকের ক্ষতি না করে বা লালচেভাব বা ব্রণ ব্রেকআউটের দিকে নিয়ে যায়।যেহেতু প্রতিটি ধরণের এক্সফোলিয়েশন প্রতিটি ত্বকের জন্য কাজ নাও করতে পারে, তাই একটি এক্সফোলিয়েশন পদ্ধতি বেছে নেওয়ার আগে আপনার ত্বকের ধরন বিবেচনা করা গুরুত্বপূর্ণ:

  • সংবেদনশীল ত্বক পণ্য ব্যবহার করার পর দংশন বা পুড়ে যেতে পারে-
  • স্বাভাবিক ত্বক পরিষ্কার এবং সংবেদনশীল নয় এক্সফোলিয়েশন করার জন্য,
  • শুষ্ক ত্বক চুলকানি বা রুক্ষ তাই এক্সফোলিয়েশন করা যাবে না,
  • তৈলাক্ত ত্বক চকচকে তাই এক্সফোলিয়েশন করা যাবে না।
অতিরিক্ত এ ধরনের এক্সফোলিয়েটিং এড়িয়ে চলুন, কারণ এটি ত্বককে জ্বালাতন করতে পারে এবং ব্রণকে আরও খারাপ করতে পারে।

নন-কমেডোজেনিক পণ্য

যে কোনও প্রসাধন সামগ্রী যেগুলোর ব্যবহারে আমাদের ত্বকে থাকা রোমকূপের ছিদ্রগুলির মুখ বন্ধ করে দেয় না এবং যে যে কারণে ব্রণ হতে পারে সেই সমস্যার থেকে ত্বককে রক্ষা করে সেগুলিকে নন কমেডোজেনিক বলা হয়। ছিদ্র আটকানো এড়াতে নন-কমেডোজেনিক হিসাবে লেবেলযুক্ত স্কিনকেয়ার এবং মেকআপ পণ্যগুলি বেছে নিতে হবে । এই পণ্যগুলি বিশেষভাবে তৈরি করা হয়েছে যাতে ব্রণ সৃষ্টি না হয় বা বিদ্যমান স্কিনের খারাপ না হয়।

হাইড্রেশন করা ত্বককে

একটি হালকা, তেল-মুক্ত ময়েশ্চারাইজার ব্যবহার করে আপনার ত্বককে হাইড্রেটেড অবস্থার সৃষ্টি করতে হবে । ডিহাইড্রেটেড ত্বক তেল উৎপাদন বৃদ্ধি করতে পারে, ব্রণ সমস্যা বাড়িয়ে তুলতে পারে।

সুষম খাদ্য খাওয়া

ফল,শাক- সবজি এবং গোটা শস্য সমৃদ্ধ একটি সুষম খাদ্য বজায় রাখার চেষ্টা করতে হবে প্রতিদিনের খাদ্য তালিকায় । চিনিযুক্ত এবং চর্বিযুক্ত খাবারের অত্যধিক ব্যবহার এড়িয়ে চলুন, কারণ তারা ব্রণের সৃষ্টিতে অবদান রাখতে পারে।

স্বাস্থ্যকর থাকা সবসময়

নিয়মিতভাবে আপনার বালিশের কাভার, মেকআপ ব্রাশ এবং ফোনের স্ক্রীন পরিষ্কার করুন যাতে ব্যাকটেরিয়া জমে আপনার ত্বকের ব্রনের সৃষ্টি হতে পারে।

হাত মুখে না লাগানো বারবার

আপনার মুখে স্পর্শ বা বারবার হাত বোলানো থেকে নিজেকে বিরত করুন। এটি ব্যাকটেরিয়া প্রবর্তন করতে পারে এবং প্রদাহকে আরও খারাপ করতে পারে, যার ফলে আরও গুরুতর ব্রণ হতে পারে।

সূর্য থেকে নিজের ত্বককে সুরক্ষা রাখা

ক্ষতিকারক UV রশ্মি থেকে আপনার ত্বককে রক্ষা করতে কমপক্ষে SPF 30 সহ একটি ব্রড-স্পেকট্রাম সানস্ক্রিন ব্যবহার করুন প্রতিদিন বাহিরে যাওয়ার আগে । সূর্যের এক্সপোজার প্রদাহ সৃষ্টি করতে পারে এবং ব্রণের দাগ আরও খারাপ করতে পারে।

চা গাছের তেল ব্যবহার করা

আপনার রেগুলার রুটিনে চা গাছের তেল অন্তর্ভুক্ত করুন, এটি ব্যাকটেরিয়ারোধী বৈশিষ্ট্যের জন্য পরিচিত। যাইহোক, এটি সামান্য ব্যবহার করুন এবং জ্বালাপোড়া এড়াতে এটি পাতলা করে ব্যবহার করুন।

স্যালিসিলিক অ্যাসিড ব্যবহার করা

স্যালিসিলিক অ্যাসিড ধারণকারী পণ্য ছিদ্র বন্ধ করতে এবং ব্রণ কমাতে সাহায্য করতে পারে। আপনার ত্বকের ব্রনকে সামঞ্জস্য করার জন্য এই অ্যাসিড ব্যবহার করা।

হায়ালুরোনিক অ্যাসিড ব্যবহার করা

যাদের তৈলাক্ত বা সংমিশ্রিত ত্বক রয়েছে তাদের জন্য, হায়ালুরোনিক অ্যাসিড ছিদ্র আটকে না রেখে হাইড্রেশন সরবরাহ করতে পারে,তাই ব্রনের জন্য এরকম জাতীয় জিনিস ইউজ করা।

প্রেসক্রিপশন চিকিৎসা নেওয়া

রেটিনয়েড বা অ্যান্টিবায়োটিকের মতো প্রেসক্রিপশন চিকিৎসার জন্য একজন চর্মরোগ বিশেষজ্ঞের সাথে পরামর্শ করতে হবে, যাতে ওনার বিশেষ পরামর্শে আপনি অপ্রয়োজনীয় ভেজাল পণ্যগুলি ব্যবহার থেকে বিরত থাকতে পারেন।

স্ট্রেস কমিয়ে চলা

উচ্চ-চাপের মাত্রা ব্রণের অবস্থা ক্রিটিক্যাল করতে অবদান রাখতে পারে। তাই যোগব্যায়াম, ধ্যান বা গভীর শ্বাস-প্রশ্বাসের ব্যায়ামের মতো স্ট্রেস-কমানোর ক্রিয়াকলাপ অনুশীলন করতে হবে।

পর্যাপ্ত ঘুম

আপনি পর্যাপ্ত ঘুম পাচ্ছেন এরকম আপনাকে প্রতিদিন ৬-৭ ঘন্টা ঘুমাতে হবে কারণ ঘুমের অভাব আপনার ত্বকের স্বাস্থ্যকে প্রভাবিত করতে পারে এবং ব্রণ বৃদ্ধিতে অবদান রাখতে পারে।

আপনার ট্রিগারগুলি সঠিকভাবে জানার চেষ্টা করা

আপনার ব্রণকে ট্রিগার করতে পারে এমন কারণগুলিতে মনোযোগ দিতে হবে , যেমন- নির্দিষ্ট খাবার, হরমোনের পরিবর্তন, বা নির্দিষ্ট ত্বকের যত্নে কেমিক্যাল পন্য। আপনার এই ট্রিগারগুলি বোঝে আপনাকে প্রতিদিন কাজ করতে হবে, যাতে ব্রন থেকে রক্ষা পেতে পারেন।

আর্টিকেল এর শেষ কথাঃ মুখের ব্রণ থেকে মুক্তি পাওয়ার জন্য কার্যকরী ১৫ টি টিপস

মুখের ব্রণ পরিষ্কার করার জন্য একটি সামঞ্জস্যপূর্ণ এবং উপযোগী ত্বকের যত্নের রুটিন প্রয়োজন।যা আপনার দৈনন্দিন জীবনের এই ১৫ টি টিপসগুলিকে লক্ক করে কাজ করতে হবে, যাতে আপনি পরিষ্কার, স্বাস্থ্যকর ত্বক অর্জনের দিকে উল্লেখযোগ্য পদক্ষেপ নিতে পারেন। বারবার বা গুরুতর ব্রণ সৃষ্টি হতে থাকলে এই ১৫ টি টিপসের বিকল্পগুলির জন্য একজন চর্মরোগ বিশেষজ্ঞের পরামর্শ চাওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ। মনে রাখতে হবে , ধৈর্যই হল চাবিকাঠি, এবং ফলাফলগুলি স্পষ্ট হতে সময় লাগতে পারে। কিন্তু ধৈর্য ধরলে ইনশাআল্লাহ ভালো ফলাফল পাবেন। @SAS-01

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

শিক্ষামূলক ব্লগ বিডির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url