আল্লাহ কাদির অর্থ কি । আল্লাহ কাদিরুন শব্দের অর্থ কি

আসসালামু আলাইকুম, প্রিয় পাঠকগণ আশা করি আল্লাহর অশেষ রহমতে আপনারা সবাই ভাল আছেন । আজ আমি আপনাদের সাথে আলোচনা করবো আল্লাহ কাদির বা আল্লাহ কাদিরুন শব্দের অর্থ কি তা নিয়ে । বিস্তারিত জানতে পুরো আর্টিকেলটি পড়ুন । 

আল্লাহ কাদির অর্থ কি । আল্লাহ কাদিরুন শব্দের অর্থ কি
 আল্লাহ কাদির অর্থ কি

আল্লাহ কাদির অর্থ কি । আল্লাহ কাদিরুন শব্দের অর্থ কি

আল্লাহ কাদিরুন । কাদীর অর্থ সর্বশক্তিমান । তাঁর মতো শক্তি আর কারও নাই । সর্বশক্তিমান আল্লাহ মানুষ সৃষ্টি করেছেন । তিনি মানুষের হন্য এই বিশাল পৃথিবী সৃষ্টি করেছেন । পাহাড়-পর্বত, সাগর-মহাসাগর সৃষ্টি করেছেন । গাছপালা, পশুপাখি, জীবজন্তু এসব তিনিই সৃষ্টি করেছেন । 

আমাদের মাথার উপর যে বিস্তীর্ণ আকাশ তা সৃষ্টি করেছেন কে? 

এই আকাশ, চন্দ্র, সূর্য, গ্রহ, নক্ষত্র, নীহারিকাপুঞ্জ, ছায়াপত এসবই সৃষ্টি করেছেন সর্বশক্তিমান আল্লাহ । আমরা দেখি প্রতিদিন পূর্বাদিক রাঙা সূর্য উঠে । দিন হয়, আবার দিন শেষে পশ্চিম আকাশে সূর্য অস্ত যায় । রাত হয় । 

আরো পড়ুন:- 


দিন রাতের এ পরিবর্তন কে করেন? 

সর্বশক্তিমান আল্লাহই এ পরিবর্তন করেন । তিনি অসীম শক্তির অধিকারী । তাঁর হুকুমে পৃথিবীর সবকিছু চলে । মহাকাশের সবকিছুই তাঁর হুকুমে চলে । 


তাঁর ব্যবস্থাপনায় চন্দ্র-সূর্য, গ্রহ-নক্ষত্র ও নীহারিকাপুঞ্জ আপন কক্ষপথে পরিচালিত হয় । কোথাও কোনো অনিয়ম, বিশৃঙ্খলা বা সংঘর্ষ দেখা যায় না । মহান আল্লাহ আলো, বাতাস, আগুন, পানি সৃষ্টি করেছেন । তিনিই এসব নিয়ন্ত্রন করেন । মেঘমালা পরিচালনা করেন  । বৃষ্টিবর্ষন করে শুকনা মাটিতে প্রাণের সঞ্চার করেন । তাঁর ইচ্ছাতেই মরুভূমির বুক চিরে সুপেয় পানির ঝরনাধারা বেরিয়ে আসে । আমরা মাটিতে বীজ বপন করি, তা হতে চারা গজায় । 

আলো, বাতাস, পানি অনেক সময় আমাদের বিপদের কারন হয় । অতিবৃষ্টি, জলোচ্ছ্বাসে ঘরবাড়ি, গাছপালা ডুবে যায় । মানুষ ও পশুপাখি ভেসে যায় । ভূমিকম্প, ঝড়-তুফানে ঘরবাড়ি ধ্বংস হয়ে যায় । আমাদের আস্রয়টুকুও থাকেনা । সম্প্রতি ঘটে যাওয়া ‘সিডর’ ও ‘আইলার’ প্রভাবের কথা আমরা আজও ভুলতে পারিনি । এ ধরনের দুর্যোগে আমরা সর্বশক্তিমান আল্লাহর উপর ভরসা রাখব । আলো-বাতাস, আগুন-পানি সবকিছুই মহান আল্লাহর শক্তির অধীন । 
আল্লাহ শাস্তি দিতে চাইলে কেউ তাকে রক্ষা করতে পারে না । তিনি নমরুদ, ফিরআউনের মতো পরাক্রমশালী জালিম শাসকদের ধ্বংস করেছেন । হযরত নূহ (আ)-এর অবাধ্য সম্প্রদায়কে প্লাবনে ডুবিয়ে মেরেছেন । ছোট ছোট পাখি দ্বারা বাদশাহের বিশাল বাহিনীকে ধ্বংস করে দিয়েছেন । 


আল্লাহ তায়ালা রক্ষা করলে কেউ তাকে মারতে পারেনা । অত্যাচারী নমরুদ হযরত ইব্রাহীম (আঃ) কে পুড়িয়ে মারার জন্য অগ্নিকুন্ডে নিক্ষেপ করেছিল । কিন্তু আগুন তাঁকে স্পর্শও করতে পারেনি । কারণ আগুন সর্বশক্তিমান আল্লাহর আধীন । মহান আল্লাহ তায়ালা ফিরআউনের হাত থেকে হযরত মূসা (আঃ) কে রক্ষা করেছিলেন । ঈসা (আঃ) কে ঘাতকদের হাত থেকে রক্ষা করেছিলেন । আমাদের প্রিয় নবি হযরত মুহাম্মদ (সঃ) কেও কাফিরদের হাত থেকে রক্ষা করেছেন । 

শেষ কথাঃ 

আমরা মহান আল্লাহকে সর্বশক্তিমান হিসাবে বিশ্বাস করব । তাঁর কাছেই সাহায্য চাইব । কেবলমাত্র তাঁরই উপর ভরসা রাখব । আমাদের এই ওয়েবসাইটে এরকম আর্টিকেল পাবলিশ করা হয়, আপনি চাইলে আমাদের সাথে কানেক্টেড থাকতে পারেন । এতক্ষণ সাথে থাকার জন্য ধন্যবাদ ।   

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

শিক্ষামূলক ব্লগ বিডির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url