CVV মানে কি?

আসসালামুআলাইকুম, প্রিয় বন্ধুরা । Educationalblogbd.Com এ আপনাদেরকে জানাই আন্তরিক শুভেচ্ছা । আজ আমি আপনাদের সাথে আলোচনা করবো CVV এর পূর্ণরুপ কী । CVV এর পূর্ণরুপ কি তা নিয়ে । 

CVV এর পূর্ণরুপ কী । CVV এর অর্থ কি । CVV full meaning 

আপনারা অনেকেই গুগলে CVV এর পূর্ণরুপ কী, CVV এর অর্থ কি, CVV full meaning লিখে সার্চ করতেছেন । কিন্তু মনের মতো সঠিক উত্তর পাচ্ছেন না । আজ এই আর্টিকেলে আমি আপনাদের সাথে ppc এর পূর্ণরুপ কী । CVV এর অর্থ কি । CVV full meaning নিয়ে বিস্তারিত আলোচনা করবো । 

CVV এর পূর্ণরুপ কী ।CVV এর অর্থ কি 

CVV এর পূর্ণরুপ হলোঃ- Card Verification Value 

CVV এর পূর্ণরূপ Card Verification Value.

ঘরে বসে অনলাইন কেনাকাটা থেকে শুরু করে রেলওয়ে বা বিমানের টিকিট বুকিং থেকে শুরু করে ডিজিটাল পেমেন্ট পর্যন্ত।

আমরা প্রায়ই ডেবিট বা ক্রেডিট কার্ড ব্যবহার করে  থাকি। 

অনেক ক্ষেত্রে কার্ড নম্বর প্রবেশ করার পর, আমাদের CVV কোড জিজ্ঞাসা করা হয়। এটাও ইঙ্গিত করা হয়েছে যে এটি কার্ডের পিছনে লেখা রয়েছে। 

এটি প্রবেশ করার পরে, ওটিপি বা পিনের এস এম এস  আসে মোবাইলে  এবং লেনদেন এর প্রক্রিয়া টি সফল হয়।

আপনি কি জানেন এই CVV কোড কি? কেন এটি  এত গুরুত্বপূর্ণ এবং কেন এটি গোপন রাখা এবং কাউকে না বলার পরামর্শ দেওয়া হয়?

CVV মানে কি


এই কোডটি ক্রেডিট বা ডেবিট কার্ডের পিছনে ম্যাগনেটিক স্ট্রিপে লেখা থাকে। উপরে এই ফটো তে আপনি যেভাবে দেখতে পারছেন।  ঠিক এভাবে লেখা থাকবে 3 সংখ্যায়। এর বিশেষত্ব হল এটি কোন সিস্টেমে সংরক্ষিত নয়। কার্ডের বিবরণ অনলাইন লেনদেনে স্বয়ংক্রিয়ভাবে সংরক্ষিত হয়, কিন্তু সিভিভি নম্বর কোনো সিস্টেমে সংরক্ষিত হয় না। প্রতিবার পেমেন্ট করার সময়, কার্ডের সম্পূর্ণ বিবরণ পূরণ করতে হবে না, তবে CVV নম্বর অবশ্যই পূরণ করতে হবে।

কার্ডের পিছনে CVV নম্বর কেন লেখা থাকে? 

প্রকৃতপক্ষে, এটি ওটিপির মতো একটি সুরক্ষা স্তর। অর্থাৎ এটি গোপন রাখা প্রয়োজন। আপনি যখন কোনো পাবলিক প্লেসে কার্ড ব্যবহার করছেন তখন সামনের অংশটি দৃশ্যমান। পেছনে CVV নম্বর লেখা আছে যাতে কেউ একবার দেখতে না পারে। কার্ডের পিছনে সিভিভি কোড থাকার কারণে, মানুষ প্রতারণার শিকার হওয়া থেকে রক্ষা পায়।

শেষ কথাঃ 

আশা করি, CVV এর পূর্ণরুপ কী । CVV full meaning সম্পর্কে আপনারা পুরোপুরি জানতে পেরেছেন । আপনি যদি CVV এর পূর্ণরুপ কী । CVV full meaning এই পোস্টে উপকৃত হয়ে থাকেন, তাহলে অবশ্যই কমেন্ট করে জানাবেন । এতক্ষণ সাথে থাকার জন্য ধন্যবাদ ।  
Admin

Hello, This is Chhoyful Alam. Blogging is my dream. To realize that dream, I started blogging about education and technology. facebook

Post a Comment

Previous Post Next Post

Post 2