sms এর পূর্ণরূপ কি।sms meaning in English

আসসালামুআলাইকুম, প্রিয় বন্ধুরা । Educationalblogbd.Com  এ আপনাদেরকে জানাই আন্তরিক শুভেচ্ছা । আজ আমি আপনাদের সাথে আলোচনা করবো sms এর পূর্ণরূপ কি । sms এর পূর্ণরুপ কি তা নিয়ে । 

sms এর পূর্ণরূপ কি । sms এর অর্থ কি । sms full meaning 

আপনারা অনেকেই গুগলে sms এর পূর্ণরূপ কি, sms এর অর্থ কি, sms full meaning লিখে সার্চ করতেছেন । কিন্তু মনের মতো সঠিক উত্তর পাচ্ছেন না । আজ এই আর্টিকেলে আমি আপনাদের সাথে sms এর পূর্ণরূপ কি । sms এর অর্থ কি । sms full meaning নিয়ে বিস্তারিত আলোচনা করবো । 

sms এর পূর্ণরূপ কি 

sms এর পূর্ণরুপ হলোঃ- Short Message service

SMS এর পূর্ণরূপ

SMS এর পূর্ণ রূপ  হলো  SHORT MESSAGE SERVICE (শর্ট মেসেজ সার্ভিস)। এসএমএস  শব্দটি শর্ট মেসেজ সার্ভিস এর সংক্ষিপ্ত  নাম । এটি ফোন  এবং  মোবাইল  ফোনের  উপর  ভিত্তি  করে  লেখা  বার্তা  যোগাযোগের  একটি  মাধ্যম । এটি একটি  যোগাযোগ  প্রোটোকল  যা  মোবাইল  ডিভাইসগুলির  মধ্যে  আমাদের   লেখা  বার্তাগুলি  বিনিময়  করার অনুমতি  দেয়। আপনি  মোবাইল  ফোন,  স্মার্টফোন,  ওয়েবের  সাথে  কম্পিউটার  সিস্টেম,  হ্যান্ডহেল্ড ডিভাইস  ইত্যাদি  দিয়ে  এসএমএস  পাঠাতে পারেন।

VODAFONE, AIRTEL, IDEA, JIO, BSNL, ইত্যাদি  সকল  টেলিকমিউনিকেশন  কোম্পানি  SMS  পাঠানোর সুবিধা প্রদান করে। মূলত (GSM) জিএসএমের অংশ হিসাবে ডিজাইন করা  হয়েছিল, তবে  এখন CDMA ফোনগুলিতেও এটি পাওয়া যায়। একটি  SMS এর  সর্বোচ্চ দৈর্ঘ্য 160 ALPHA সাংখ্যিক 7 বিট অক্ষর পর্যন্ত পাঠানো যায়। (5-বিট মোড এর  ক্ষেত্রে, এটি 224 টি অক্ষর পাঠাতে  পারেন )

sms এর জনক কে ও History

এসএমএসটি Matti Makkonen দ্বারা উদ্ভাবিত হয়েছিল। তিনি প্রথম 1984 সালে এই প্রযুক্তি প্রদর্শন করেন  এবং বিশ্বে প্রথম টেক্সট ম্যাসেজটি (Text Message) এক জায়গা থেকে অন্য জায়গায় পাঠানোর ব্যবস্থা করেছিলেন। Matti Makkonen কে  এসএমএস Technology এর জনক  হিসাবে গণ্য করা হয়।

শেষ কথাঃ 

আশা করি, sms এর পূর্ণরূপ কি । sms full meaning সম্পর্কে আপনারা পুরোপুরি জানতে পেরেছেন । আপনি যদি sms এর পূর্ণরূপ কি । sms full meaning এই পোস্টে উপকৃত হয়ে থাকেন, তাহলে অবশ্যই কমেন্ট করে জানাবেন । এতক্ষণ সাথে থাকার জন্য ধন্যবাদ ।  
Admin

Hello, This is Chhoyful Alam. Blogging is my dream. To realize that dream, I started blogging about education and technology. facebook

Post a Comment

Previous Post Next Post

Post 2