HSC Right form of verb Rajshahi Board 2019

আসসালামুয়ালাইকুম, প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আশা করি আল্লাহ তা'লার অশেষ রহমতে আপনারা সবাই ভাল আছেন । আজ আমি আপনাদের সাথে আলোচনা করবো hsc right form of verb rajshahi board 2019 নিয়ে । আপনারা অনেকেই hsc right form of verb rajshahi board 2019 এই কিওয়ার্ড টি লিখে গুগলে সার্চ করতেছেন কিন্তু ব্যাখ্যা সম্বলিত উত্তর পাচ্ছেন না । আজ আমি আপনাদের সাথে hsc right form of verb rajshahi board 2019 বাংলা ব্যাখ্যা সহ গ্রামার রুলস পাই টু পাই আলোচনা করে উত্তর দেওয়ার চেষ্টা করেছি । এখন থেকে Educationalblogbd.Com এর প্রতিদিন আপনারা HSC এর গ্রামার বিষয়ক আর্টিকেল পাবেন । চলুন শুরু করা যাক ।  

Hsc Right form of verb Rajshahi Board 2019

HSC Right form of verb Rajshahi Board 2019


A poor man was once (a) — (put) in jail, although he (b) — (do) no wrong. After a long time, the king of the state (c) – (visit) the jail and the man told him that he was innocent but a case (d) – (file) against him by some of his enemies. The king (e) — (inquire) privately and (f) – (find) that it was true. He (g)--- (give) the man some money and set him free. He went straight to the market. In a shop there, wild birds (h) — (keep) in cages for sale. He said to the shopkeeper, I wish to buy all the birds of your shop. These birds unjustly (i) —(imprison) and I like to (j) — (set) them free.

Answer: (a) put (b) did (c) visited/ had visited (d) was filed (e) inquired (f) found (g) gave (h) were kept (i) have been imprisoned/ are imprisoned (j) set

বাংলা অনুবাধঃ 

একজন দরিদ্র ব্যক্তিকে একবার জেলে পাঠানো হয়েছিল, যদিও সে কোনো অন্যায় করেনি। অনেকদিন পর রাজ্যের রাজা কারাগার পরিদর্শন করেন এবং লোকটি তাকে জানায় যে সে নির্দোষ কিন্তু তার বিরুদ্ধে তার কিছু শত্রুরা মামলা করেছে। রাজা একান্তে খোঁজ নিয়ে জানতে পারলেন সত্য। সে লোকটিকে কিছু টাকা দিয়ে তাকে মুক্ত করে দিল। সোজা বাজারে চলে গেল। সেখানকার একটি দোকানে বন্য পাখি বিক্রির জন্য খাঁচায় রাখা ছিল। দোকানদারকে বললেন, তোমার দোকানের সব পাখি আমার কেনার ইচ্ছা আছে। এই পাখিগুলো অন্যায়ভাবে বন্দী এবং আমি তাদের মুক্ত করতে চাই।

প্রশ্নের ব্যাখ্যাঃ 
  • (a) Put; সাধারণত অতীত নির্দেশক শব্দ বা Phrase (যেমনঃ yesterday, ago, long since, last night, last year, last day, in the past, once) থাকলে সর্বদা V2 বা past form বসে ।  সাধারণত Put এর V1,V2 ও V3 একি  । 
  • (b) যেহেতু উপরের passage টি অতীত নির্দেশক সেহেতু subject এর পরে verb এর v2 বসেছে did । 
  • (c) যেহেতু একটি শেষ হতে না হতেই আরেকটি কাজ সংঘটিত হয়েছে সেহেতু visit কে v2 অথবা past perfect ও had+v3 বসিয়ে উত্তর করা হয়েছে । 
  • (d) Sentence টি যেহেতু Passive এ রয়েছে সেহেতু বাক্যটিকে Passive এর আলোকে verb বসাতে হবে । আর passive এ সাধারণত past এর ক্ষেত্রে was+v3 বসাতে হয়, তাই was visited হয়েছে । 
  • (e) যেহেতু Sentence টির কর্তা ব্যক্তিবাচক সেহেতু বাক্যটি Active এ আছে, তাই v2 বসিয়ে উত্তর করা হয়েছে । 
  • (f) সাধারণত and এর প্রথম অংশ যে Tense এ থাকে ঠিক তার পরের অংশেও একি Tense হয়ে থাকে, আগে যেহেতু আমরা Inquired বসিয়েছি এখন Find এর v2 found বসিয়ে উত্তর করা হয়েছে । 
  • (g) আমরা জানি সাধারণত Subject Third Person Singular Number হলে মূল verb এর সাথে s/es যুক্ত হয়ে থাকে, কিন্তু এই passage এর ক্ষেত্রে যেহেতু past ব্যবহার হচ্ছে তাই gave বসিয়ে উত্তর করা হয়েছে । 
  • (h) wild birds একটি Plural Subject za passive এ রয়েছে তাই এর পরে were kept বসিয়ে উত্তর করা হয়েছে । 
  • (i) এই বাক্যটি Passive Voice এ রয়েছে তাই are imprisoned বসিয়ে উত্তর করা হয়েছে । 
  • (j) আমরা জানি (of, on, in, into, at, for, from, by, before, after, without এই Preposition গুলা পরে verb এর সাথে ing যুক্ত হয় ) । কিন্তু Preposition to এর পরে সর্বদা Verb er base form বা V1 বসে । তাই set বসিয়ে উত্তর করা হয়েছে ।    

শেষ কথাঃ 

আশা করি আপনারা এই টপিকটি বোঝতে পেরেছেন । যদি এই টপিক এর কোনো অংশ নিয়ে আপনাদের প্রশ্ন থেকে থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানাবেন উত্তর দেয়ার শেষ্টা করবো ইনশাল্লাহ । পরবর্তীতে কোন বিষয়ে ব্যাখ্যা সহ উত্তর চান কমেন্ট করে জানাবেন । এতক্ষন সাথে থাকার জন্য ধন্যবাদ । 
Admin

Hello, This is Chhoyful Alam. Blogging is my dream. To realize that dream, I started blogging about education and technology. facebook

Post a Comment

Previous Post Next Post

Post 2