আইয়ামে জাহেলিয়া বলতে কি বুঝ? অথবা, আইয়্যামে জাহেলিয়া কি

ইসলামের আবির্ভাব মানবসভ্যতার ইতিহাসে এক গুরুত্বপূর্ণ ঘটনা। ইসলাম পূর্ব আরবের সামাজিক জীবন অনাচার, কুসংস্কার, নিষ্ঠুরতা ও নানা পাপাচারে পরিপূর্ণ ছিল। ঐ সময়ে আরবে বিশৃঙ্খলা ও অরাজকতা বিদ্যমান ছিল। এ বিশৃঙ্খলা অবস্থাকে 'আইয়ামে জাহেলিয়া যুগ' বলা হয়েছে। 

ইসলাম পূর্ব যুগকে সাধারণভাবে 'আইয়ামে জাহেলিয়া'  বা অন্ধকার যুগ বলা হয়। আরবি ভাষায় 'আইয়াম' শব্দের অর্থ যুগ বা সময় এবং 'জাহেলিয়া' অর্থ অন্ধকার যুগ, কুসংস্কার, অজ্ঞাত ইত্যাদি। সুতরাং আইয়ামে জাহেলিয়া বলতে অজ্ঞতার যুগ বা অন্ধকার যুগ  বুঝায়। সে যুগে আরবে কোন প্রকার কৃষ্টি, ধর্মগ্রন্থ ও ধর্মীয় চেতানা ছিল না। তবে প্রকৃত পক্ষে ইসলাম পূর্ব আরবীয়দের অজ্ঞ বলে অবহেলা করা যায় না। অজ্ঞ এই অর্থে বলা হয় সে যুগে আরবে কোন ধর্মপ্রচারক, সমাজসংস্কারক, শান্তি স্থাপনকারী ছিল না এবং আল্লাহ সম্পর্কে তারা অজ্ঞ ছিল। আইয়ামে জাহেলিয়ার সংজ্ঞা দিতে গিয়ে ঐতিহাসিক পি.কে. হিট্টি বলেন, " আইয়ামে জাহেলিয়া বলতে এমন একটি সময়কাল কে বুঝায়, যখন আরবে কোন বিধিবিধান ছিল না, কোন ধর্মপ্রচারক ছিল না, কোম ধর্মগ্রন্থ ছিল না। ঐতিহাসিক ওয়েলহাউসিন এর মতে, "আরবের ধর্মীয় ও রাজনৈতিক জীবন আদিম অবস্থায় ছিল। কোন কোন ঐতিহাসিকের মতে, হযরত আদম (আ) এর সৃষ্টিকাল হতে শুরু করে হযরত মুহাম্মদ (স) এর নবুয়ত প্রাপ্তি পর্যন্ত দীর্ঘ সময়কালকে আইয়ামে জাহেলিয়া বা অন্ধকার যুগ বলা হয়। কিন্তু এ মতবাদ গ্রহণযোগ্য নয়। কারণ আরব ঐতিহাসিকদের মতে, হযরত ঈসা (আ) এরপর হতে ইসলামের আবির্ভাব পর্যন্ত প্রায় ছয় শতাব্দী সময়কাল্কে আইয়ামে জাহেলিয়া বা অন্ধকার যুগ বলা হয়। ঐতিহাসিক নিকলসন বলেন,  ইসলামের আবির্ভাবের পূর্ববর্তী এক শতাব্দীকালকে অন্ধকার যুগ বলা হয়। হিট্টি এ মত সমর্থন করেন।

পরিশেষে বলা যায় যে, আইয়ামে জাহেলিয়া বলতে অজ্ঞতা বা বর্বরতা যুগ বুঝায়। জাহেলিয়া আরবদের মধ্যে কিছু ভালো গুণ থাকলেও তুলনা মূলকভাবে খারাপ গুণের পরিমাণই বেশি ছিল। সে জন্য অধিকাংশ একমত যে, হযরত মুহাম্মদ (স) এর আবির্ভাবের পূর্বে আরবের যে অবস্থা তা ছিল আইয়ামে জাহেলিয়া।

আইয়ামে জাহেলিয়া অর্থ কি

আইয়াম” শব্দের অর্থ সময় বা যুগ এবং 'জাহেলিয়া' শব্দের অর্থ অজ্ঞতা বা তমসা। সুতরাং আইয়্যামে জাহেলিয়া বলতে 'তমসা' বা 'অজ্ঞতার যুগ' বুঝায়।

আইয়াম আল আরব বলতে কি বুঝায়

আইয়ামে জাহেলিয়া (আরবি: ‏جَاهِلِيَّة‎‎‎) একটি ইসলামি ধারণা। ইসলামের ইতিহাসের ভাষায়, ইসলামের নবী মুহাম্মদ (স.) এর নবুওয়াত লাভের পূর্বে আরবের লোকেরা ঐশী বাণীর অভাবে অজ্ঞতার অন্ধকারে নিমজ্জিত ছিল। তখন আরবদের মধ্যে নানারূপ ধর্মীয় অনাচার ও কুসংস্কার বিরাজ করছিল।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

শিক্ষামূলক ব্লগ বিডির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url