মসজিদে যেতে যেতে যে দোয়া পড়বেন - মসজিদে যাওয়ার সময় পড়ার দো'আ


আসসালামু আলাইকুম  প্রিয় দ্বীনি মুসলিম ভাইসব আজ আমি আপনাদের সাথে আলোচনা করবো  মসজিদে নামাজের উদ্দেশ্যে যাওয়ার সময় কি দোয়া পড়া উত্তম তা নিয়ে । আপনারা অনেকেই গুগলে সার্চ করেন মসজিদে যাওয়ার সময় পড়ার দো'আ । আজ আমি এই পোস্টের মাধ্যমে আপনাদেরকে শেয়ার করতে যাচ্ছি উল্লেখিত দোয়াটি । 

মসজিদে যেতে যেতে যে দোয়া পড়বেন - মসজিদে যাওয়ার সময় পড়ার দো'আ


মসজিদ হলো মহান আল্লার ঘড় । সেখানে আমরা আল্লাহর হুকুম আহকাম পালন করা ও সন্তুষ্টি অর্জনের জন্য আমরা মুসলিম গন সমাঘম হই একসাথে মসজিদে । (রাসুল সা.) থেকে বর্ণিত মুসলিম হিসেব অবশ্যই জামাদের সহিত পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করতে । আমরা যখন নামাজের উদ্দেশ্যে মসজিদের দিকে ধাবিত হই তখন অনেকেই দোনিয়াবি যত গল্প-গুজব আছে সব গল্প করে করে মসজিদে যাই যা মোঠেও কাম্য নয় ।  মসজিদে যাওয়ার উদ্দেশ্যে বাড়ি থেকে রওয়ানা হলে প্রত্যেক কদমের বিনিময়ে মহান আল্লাহ তা'লা আমাদের আমল নামায় একটি করে নেকি দান করেন (সুবাহানাল্লাহ) । তাই আমরা এমন আদবের সহিত মসজিদে যাব যাতে করে আল্লাহ তা'লা আমাদের প্রত্যেক কদমের বিনিময়ে নেকি দান করেন । চলুন জেনে নেয়া যাক দোয়াগুলো । 

মসজিদে যাওয়ার সময় পড়ার দো'আ

মসজিদে যাওয়ার সময়ে পড়ার দো‘আ

اَللّٰهُمَّ اجْعَلْ فِيْ قَلْبِيْ نُوْرًا، وَفِيْ لِسَانِيْ نُوْرًا، وَفِيْ سَمْعِيْ نُوْرًا، وَفِيْ بَصَرِي نُوْرًا، وَمِنْ فَوْقِيْ نُوْرًا، وَمِنْ تَحْتِيْ نُوْرًا، وَعَنْ يَمِيْنِيْ نُوْرًا، وَعَنْ شِمَالِيْ نُوْرًا، وَمِنْ أَمَامِيْ نُوْرًا، وَمِنْ خَلْفِيْ نُوْرًا، وَاجْعَلْ فِيْ نَفْسِيْ نُوْرًا، وَأَعْظِمْ لِيْ نُوْرًا، وَعَظِّمْ لِيْ نُوْرًا، وَاجْعَلْ لِيْ نُوْرًا، وَاجْعَلْنِيْ نُوْرًا، اَللّٰهُمَّ أَعْطِنِي نُوْرًا، وَاجْعَلْ فِيْ عَصَبِيْ نُوْرًا، وَفِيْ لَحْمِيْ نُوْرًا، وَفِيْ دَمِيْ نُوْرًا، وَفِيْ شَعْرِيْ نُوْرًا، وَفِيْ بَشَرِيْ نُوْرًا 

উচ্চারণঃ আল্লা-হুম্মাজ‘আল ফী ক্বালবী নূরান, ওয়া ফী লিসানী নূরান, ওয়া ফী সাম্‘য়ী নূরান, ওয়া ফী বাসারী নূরান, ওয়া মিন ফাওকী নূরান, ওয়া মিন তাহ্‌তী নূরান, ওয়া ‘আন ইয়ামীনী নূরান, ওয়া ‘আন শিমালী নূরান, ওয়া মিন আমামী নূরান, ওয়া মিন খলফী নূরান, ওয়াজ‘আল ফী নাফ্‌সী নূরান, ওয়া আ‘যিম লী নূরান, ওয়া ‘আয্‌যিম লী নূরান, ওয়াজ‘আল্ লী নূরান, ওয়াজ‘আলনী নূরান; আল্লা-হুম্মা আ‘তিনী নূরান, ওয়াজ‘আল ফী ‘আসাবী নূরান, ওয়া ফী লাহ্‌মী নূরান, ওয়া ফী দামী নূরান, ওয়া ফী শা‘রী নূরান, ওয়া ফী বাশারী নূরান।

বাংলা অর্থঃ হে আল্লাহ! আপনি আমার অন্তরে নূর (বা আলো) দান করুন, আমার যবানে নূর দান করুন, আমার শ্রবণশক্তিতে নূর দান করুন, আমার দর্শনশক্তিতে নূর দান করুন, আমার উপরে নূর দান করুন, আমার নীচে নূর দান করুন, আমার ডানে নূর দান করুন, আমার বামে নূর দান করুন, আমার সামনে নূর দান করুন, আমার পেছনে নূর দান করুন, আমার আত্মায় নূর দান করুন, আমার জন্য নূরকে বড় করে দিন, আমার জন্য নূর বাড়িয়ে দিন, আমার জন্য নূর নির্ধারণ করুন, আমাকে আলোকময় করুন। হে আল্লাহ! আমাকে নূর দান করুন, আমার পেশীতে নূর প্রদান করুন, আমার গোশ্‌তে নূর দান করুন, আমার রক্তে নূর দান করুন, আমার চুলে নূর দান করুন ও আমার চামড়ায় নূর দান করুন। 

اَللّٰهُمَّ اجْعَلْ لِيْ نُوْرًا فِيْ قَبْرِي… وَنُوْرًا فِيْ عِظَامِيْ 

উচ্চারণঃ আল্লা-হুম্মাজ‘আল লী নূরান ফী কাবরী... ওয়া নূরান ফী ‘ইযামী

বাংলা অর্থঃ হে আল্লাহ! আমার জন্য আমার কবরে নূর দিন, আমার হাড়সমূহেও নূর দিন 


وَزِدْنِيْ نُوْرًا، وَزِدْنِيْ نُوْرًا، وَزِدْنِيْ نُوْرًا 

উচ্চারণঃ ওয়া যিদ্‌নী নূরান, ওয়া যিদনী নূরান, ওয়া যিদনী নূরান । 

বাংলা অর্থঃ আমাকে নূরে বৃদ্ধি করে দিন, আমাকে নূরে বৃদ্ধি করে দিন, আমাকে নূরে বৃদ্ধি করে দিন । 

وَهَبْ لِيْ نُوْرًا عَلَى نُوْرٍ 

উচ্চারনঃ ওয়া হাবলী নূরান ‘আলা নুর । 

বাংলা অর্থঃ আমাকে নূরের উপর নূর দান করুন । 





এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

শিক্ষামূলক ব্লগ বিডির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url