✅স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস বই pdf free download

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আশা করি তোমরা সবাই অনেল ভালো আছো । আজ আমি তোমাদের সাথে শেয়ার করতে যাচ্ছি স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস বই pdf সম্পূর্ণ ফ্রিতে পেয়ে যাবে । 

স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস বই pdf free download

স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস


বাংলাদেশের মানুষের পরিচয়, ভাষা ও সংস্কৃতির বর্ণনা নিয়েই গ্রন্থটির সূচনা। বাংলা ভাষা ও জাতি এক ধরনের ঐক্য তৈরি করলেও পূর্ববঙ্গ ও পশ্চিমবঙ্গের কিছু আঞ্চলিক বৈশিষ্ট্য পরস্পরকে স্বতন্ত্র করে রেখেছে। পূর্ববঙ্গে কৃষি নির্ভর জীবন একটি উপজাপালিক চেতনাকে বিকশিত করেছিল। ইতিহাসের জটিল স্রোতে এ চেতনা কখনই বিলুপ্ত হয়নি বরং প্রজন্ম থেকে প্রজন হাত ধরাধরি করে এগিয়ে গেছে, আবেগ ও ভালবাসায় সিক হয়ে ১৯৫২-১৯৭১ কালপর্বে বাঙলি জাতীয়তাবাদের মহাসমুদ্রে মিলিত হয়েছে। আন্দোলনের মাধ্যমে পূর্ববঙ্গে অনন্য অসাম্প্রদায়িক চেতনার জন্ম হয়, যার অমোঘ পরিণতি ১৯৭১-এ স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়। ইতিহাসের ক্রমধারা অনুধাবনের জন্যে এখানে আলোচিত হয়েছে। দেশ ও জনগোষ্ঠির পরিচয়, সাম্প্রদায়িক রাজনীতির উদ্ভব ও বিকাশ, অনন্ত বাংলা গঠনের প্রয়াস, পাকিস্তানি রাষ্ট্রীয় কাঠামোতে বৈষম্য, ভাষা আন্দোলন ও বাঙালির আত্মপরিচয় প্রতিষ্ঠা, সামরিক শাসন, জাতীয়তাবাদের বিকাশ log স্বাধিকার আন্দোলন, সালের গণঅভ্যুত্থান, ১৯৭০-এর নির্বাচন, অসহযোগ আন্দেলন ও বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণা, মুক্তিযুদ্ধের ঘটনা প্রবাহ, বাংলাদেশের মৃত্যুদয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাসনকাল।
 
১৯৭১ সালের ২৫ মার্চের রাতে গ্রেপ্তার হওয়ার আগে বঙ্গবন্ধু বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা করেন। তাঁর এ ঘোষণা লোকমুখে এবং ওয়ারলেসের মাধ্যমে ইথারে ইথারে সর্বত্র ছড়িয়ে পড়ে। এভাবে ফিনিক্স পাখির কিংবদন্তীর মতো বাঙালি জাতি সূচনা করে ইতিহাসের এক স্মরণীয় প্রতিরোধ যুদ্ধ। ১০ এপ্রিল ১৯৭১ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের জন্ম এবং ১৭ এপ্রিল এ সরকার মুজিবনগরে শপথ গ্রহণ করে। ঐ দিনের স্বাধীনতার ঘোষণাপত্রে সুস্পষ্টভাবে বর্ণিত হয়েছে কেন, কোন ক্ষমতার বলে এবং কোন পরিস্থিতিতে একটি স্বাধীন সার্বভৌম বাংলাদেশ রাষ্ট্র প্রতিষ্ঠা করা হলো। ১৯৭১-৭৫ কালপর্বে বঙ্গবন্ধুর শাসনকালের পরিধি অতি সংক্ষিপ্ত। ৯ মাসের এক রক্তক্ষয়ী যুদ্ধে বাংলাদেশ ধ্বংসস্তূপে পরিণত হয়েছিল। দায়িত্বভার গ্রহণের পরপর বঙ্গবন্ধু সরকারকে এসব পুনর্গঠন, পুনর্বাসন সমস্যার সম্মুখীন হতে হয়। স্বল্প সময়ে বঙ্গবন্ধু যুদ্ধবিধ্বস্ত একটি দেশকে পুনর্গঠিত করতে সক্ষম হন। দেশের জিডিপি ব্যাপকহারে বৃদ্ধি পায়। মার্কিন যুক্তরাষ্ট্রের তৎকালীন পররাষ্ট্রমন্ত্রী হেনরি কিসিঞ্জারের নেতৃত্বে স্বাধীনতার পরাজিত শক্তির ষড়যন্ত্র এবং বিরোধী দলসমূহের নেতিবাচক রাজনীতি সত্ত্বেও দীর্ঘমেয়াদী পরিকল্পনা গ্রহণ করেন। এরকম এক সময়ে অন্ধকারের শক্তি।


স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস বই pdf 


Book Informaton:

Title: স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস
Author: মুনতাসির মাহমুদ 
Publisher: সুবর্ণ 
Quality: PDF 
Edition: 7th print, 2016
Number of Pages: 303
Country: Bangladesh
Book Language: Bengali 




আর্টিকেলের শেষ কথাঃ স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস বই pdf

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

শিক্ষামূলক ব্লগ বিডির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url