আলোর প্রতিসরণ কাকে বলে

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা! আশা করি আপনারা সবাই মহান আল্লাহ তা'লার অশেষ মেহেরবাণীতে ভালো আছেন । আজ আমি আপনাদের সাথে আলোচনা করবো আলোর প্রতিসরণ কাকে বলে তা নিয়ে । আপনারা যদি আলোর প্রতিসরণ কাকে বলে তা তা জানতে চান, তাহলে খুব মনযোগসহকারে আজকের এই পোস্টটি পড়তে থাকুন । 
আলোর প্রতিসরণ কাকে বলে


আলোর প্রতিসরণ কাকে বলে

আপনারা অনেকেই বিভিন্ন সার্চ ইঞ্জিনে সার্চ করে থাকেন আলোর প্রতিসরণ কাকে বলে, তাই আমি আজ হাজির হলাম এই প্রশ্নের উত্তর নিয়ে । তাহলে চলুন আর দেরি না করে শুরু করা যাক আজকের পোস্টটি । 

আলোর প্রতিসরণ কাকে বলে

আলোর প্রতিসরণ  হলোঃ- আলোকরশ্মি এক স্বচ্ছ মাধ্যম থেকে অন্য স্বচ্ছ মাধ্যমে যাওয়ার সময় মাধ্যমদ্বয়ের বিভেদতলে তীর্যকভাবে আপতিত আলোকরশ্মির দিক পরিবর্তন করার ঘটনাকে আলোর প্রতিসরণ বলে । 

অথবা, আলোর প্রতিসরণ হলোঃ- আলো যখন একটি স্বচ্ছ মাধ্যম থেকে অন্য স্বচ্ছ মাধ্যমে লম্বাভাবে আপতিত না হয়ে বাঁকাভাবে আপতিত হয়, তখন মাধ্যম দুটির ভিবেদতলে এর গতিপথের দিকে পালটে যায় । আলোক রশ্মির এই দিক পরিবর্তন করার এই ঘটনাই হলো আলোর প্রতিসরণ । 

যেমনঃ 

আলোর প্রতিসরণ কাকে বলে



আলোকরশ্মি A থেকে শুরু করে O বিন্দুতে পড়েছে অর্থাৎ AO আপতিত রশ্মি এবং O বিন্দু হলো আপতন বিন্দু । O বিন্দুর ভিতর দিয়ে NN' লম্ব আঁকা হয়েছে । প্রথম মাধ্যম বাতাস এবং দ্বিতীয় মাধ্যমটি পানি হওয়ায় এবং পানির ঘনত্ব বাতাস থেকে বেশি হওয়ায় আলোকরশ্মি সোজা OB পথে না গিয়ে ON' এর দিকে সরে এসে OC বরাবর যাবে । এখানে OC হচ্ছে প্রতিসরিত রশ্মি । 

<AON হলো আপতন কোণ এবং <CON' হলো প্রতিসরণ কোণ । এখানে উল্লেখ্য, আলোক রশ্মি যদি AO বরাবর আপতিত না হয়ে NO বরাবর আপতিত হতো তাহলে কিন্তু এটি সোজা ON' বরাবর চলে যেত । 

আর্টিকেলের শেষ কথাঃ- আলোর প্রতিসরণ কাকে বলে

আশা করি প্রিয় শিক্ষার্থী বন্ধুরা তোমরা তোমাদের প্রশ্নের উত্তর পেয়েছো । আজ আমি তোমাদের সাথে শেয়ার করলাম আলোর প্রতিসরণ কাকে বলে। এই আর্টিকেলের মাধ্যমে তুমি যদি উপকৃত হয়ে থাকো তাহলে অবশ্যই তোমাদের ফেইসবুক ফ্রেন্ডসদেরকে শেয়ার করতে ভুলবেনা । এতক্ষন সাথে থাকার জন্য ধন্যবাদ ।