পদ্মা সেতু অনুচ্ছেদ ১০০ ও ২০০ শব্দ pdf

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আশা করি প্রত্যেকে মহান আল্লাহ তা'লার অশেষ মেহেরবানীতে ভালো আছো । আজ আমি তোমাদের সাথে শেয়ার করবো পদ্মা সেতু অনুচ্ছেদ রচনা । আজকের এই পড়াটি যদি তুমি ভালো করে গুছিয়ে শিখতে চাও তাহলে তোমাকে অবশ্যি পদ্মা সেতু অনুচ্ছেদ ১০০ শব্দ রচনাটি খুব মনযোগ সহকারে সম্পূর্ণ পড়তে হবে । তাহলে চলো আর দেরি না করে শুরু করা যাকঃ- 

পদ্মা সেতু অনুচ্ছেদ, পদ্মা সেতু অনুচ্ছেদ ১০০ শব্দ


পদ্মা সেতু অনুচ্ছেদ pdf

পদ্মা সেতু অনুচ্ছেদ

পদ্মা বহুমুখী সেতু শক্তিশালী পদ্মা নদী জুড়ে দীর্ঘতম এবং সবচেয়ে ব্যয়বহুল একটি নির্মাণ। এটি বাংলাদেশের দক্ষিণাঞ্চলের ২১টি জেলার সাথে রাজধানীকে সংযুক্ত করেছে। এটি ৬.১৫ কিলোমিটার দীর্ঘ এবং ১৮.১৮ মিটার চওড়া। এটির ৪২টি পিলারের উপর ৪১টি স্প্যান রয়েছে।এই মেগা প্রজেক্টের ব্যয় ধরা হয়েছে ৩০,১৯৩.৩৯ কোটি টাকা। বাংলাদেশ সরকারের নিজস্ব সম্পদ থেকে এই মেগা প্রকল্পের অর্থায়ন করা হয়েছে। এটি একটি ট্রাস ব্রিজ এবং সেতুটির উপাদান ইস্পাত। সেতুটি সীমানা ছাড়িয়ে যোগাযোগ বাড়িয়েছে। এটি ঢাকা ও দেশের দক্ষিণাঞ্চলের মধ্যে সরাসরি সড়ক যোগাযোগ স্থাপন করেছে। এটি বাংলাদেশের পর্যটন খাতে বিশাল সম্ভাবনার দ্বার উন্মোচন করেছে। ব্যবসায়ীরা তাদের পণ্য সরাসরি রাজধানীতে নিয়ে যেতে পারছেন। তারা ক্রেতাদের কাছে তাদের নতুন পণ্য সরবরাহ করে লাভ করতে পারছেন। সেতুটি ঢাকা ও মংলা বন্দরের মধ্যে যাতায়াতের সময় কমিয়ে দিয়েছে। এটি সামগ্রিক দারিদ্র্য হ্রাস করবে এবং শিল্প উন্নয়ন, আঞ্চলিক বাণিজ্য, কৃষি সম্প্রসারণ ইত্যাদিতে অবদান রাখবে। ২৫ জুন ২০২২-এ প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক পদ্মা সেতু উদ্বোধনের পরপরই, প্রথম ৮ ঘন্টায় ১৫,২০০ টি যানবাহন এটি অতিক্রম করে। পদ্মা সেতু দিয়ে প্রতিদিন ২৪ হাজার যানবাহন চলাচল করে। সেতুটি জিডিপি বৃদ্ধির হার ১% এর বেশি বৃদ্ধি নিশ্চিত করেছে। দুর্বল সংযোগের কারণে, দক্ষিণ-পশ্চিমাঞ্চলে অর্থনৈতিক কার্যক্রম খুব সহজ ছিল না। ফলস্বরূপ , জেলাগুলি খুব বেশি শিল্পায়ন করতে পারেনি। ফলে দারিদ্র্য ও বেকারত্ব এ অঞ্চলের প্রধান সমস্যা হয়ে দাড়িয়েছে। তবে পদ্মা সেতু এ অঞ্চলের অনেক সুবিধা দেবে। এটি শিল্পায়নের সুযোগের দ্বার উন্মোচন করবে যা বেকার সমস্যা দূর করবে।

আর্টিকেলের শেষ কথাঃ   পদ্মা সেতু অনুচ্ছেদ ১০০ ও ২০০ শব্দ pdf 

আশা করি আজকের এই পদ্মা সেতু অনুচ্ছেদ pdf রচনার বিষয়ে তুমি ভালো ধারনা পেয়েছো । এই আর্টিকেলটি যদি তোমার ভালো লেগে থাকে তাহলে অবশ্যই তুমি তোমার ফেইসবুক ফ্রেন্ডসদের সাথে শেয়ার করতে ভুলবেনা । এতক্ষণ সাথে থাকার জন্য ধন্যবাদ । 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

শিক্ষামূলক ব্লগ বিডির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url