দিনলিপি: শিক্ষাসফরের এক দিনের দিনলিপি রচনা কর

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আশা করি মহান আল্লাহ তা'লার অশেষ মেহেরবানীতে আপনারা সবাই ভালো আছেন । আজ আমি আপনাদের সাথে আলোচনা করবো শিক্ষা সফরের দিনলিপি নিয়ে । আপনারা যদি এই পড়াটিকে মনের মধ্যে গুছিয়ে নিতে চান তাহলে অবশ্যই সম্পূর্ণ পোস্টটি মনযোগ সহকারে পড়তে থাকুন । 

শিক্ষাসফরের এক দিনের দিনলিপি রচনা কর


শিক্ষাসফরের এক দিনের দিনলিপি লেখ ।


২৬ জানুয়ারি, ২০২৩ 

রাত ১১: ২০ মিনিট

শিক্ষাসফর


সূর্য ওঠার আগেই ঘুম থেকে উঠলাম। দুদিনের শিক্ষাসফরের আজ দ্বিতীয় দিন। পুঁথিগত বিদ্যাকে অর্থবহ করতে আমাদের কলেজ প্রতিবছরই শিক্ষাসফরের আয়োজন করে থাকে। ইতিহাস, বিজ্ঞান ও সাহিত্যের প্রতি বিশেষ আগ্রহী শিক্ষার্থীদের নিয়ে প্রতিবছরই দেশের বিখ্যাত জায়গাগুলো ঘুরে আসার আয়োজন প্রশংসনীয়। এরই ধারাবাহিকতায় আমরা পঞ্চাশ জন শিক্ষার্থীর একটি দল গতকাল এসেছি কুমিল্লার ময়নামতিতে। গত বছর একদল গিয়েছিল বাংলাদেশের লোকশিল্প জাদুঘর সোনারগাঁওয়ে। আজ সকালে আমরা ময়নামতি পাহাড়ি অঞ্চলগুলো ঘুরে দেখলাম। এখানকার অপূর্ব সুন্দর প্রাকৃতিক পরিবেশ আমাদের মুগ্ধ করেছে। আমরা এখানকার ছবি তুলেছি। এরপর আমরা গেলাম বৌদ্ধবিহার ও বৌদ্ধ যুগের গুরুত্বপূর্ণ ঐতিহাসিক নিদর্শন দেখতে। এখানকার মূল্যবান প্রত্নতাত্ত্বিক নিদর্শন দেখে আমরা অভিভূত হয়েছি। এখানকার বিভিন্ন বস্তু সম্পর্কে নানা তথ্য-উপাত্ত সংগ্রহ করলাম। সেগুলো কলেজ বার্ষিকীতে প্রকাশ করব বলে স্যারকে জানালাম। আমাদের সুশৃঙ্খল ঘোরাফেরা, বিভিন্ন বিষয় সম্পর্কে জানার আগ্রহ দেখে শিক্ষকরাও আনন্দিত। এখানে দেখে শেখার আনন্দ আমরা নতুন করে উপলব্ধি করলাম। বাংলাদেশের সমৃদ্ধ ইতিহাস- ঐতিহ্যের এ অভিজ্ঞান আমাদের মনের সীমানাকে আরও প্রসারিত করবে। এখানকার ঐতিহাসিক চিহ্ন ও নিদর্শনসমূহ সংরক্ষণের জন্য পরামর্শসহ আমরা নিজেদের মতামত লিখিত প্রস্তাব আকারে যথাযথ কর্তৃপক্ষের কাছে পেশ করলাম। প্রস্তাব পেশ করায় আমাদের এ পরিকল্পনাকে তাঁরা স্বাগত জানালেন। সারাদিন আনন্দে কাটল । 

শাহপরান সরকারি কলেজ, সিলেট।

শেষ কথাঃ শিক্ষাসফরের এক দিনের দিনলিপি । 


আশা করি আজকের শিক্ষা সফরের দিনলিপি পোস্টটি তোমাদের উপকারে এসেছে । আমাদের এই ওয়েবসাইটে এই ধরনের পোস্ট করা হয় নিয়মিত । আপনি চাইলে আমাদের সাথে কানেক্টেড থাকতে পারেন । ধন্যবাদ