বাংলা ২য় পত্র অনুচ্ছেদ "শিক্ষাসফর" । শিক্ষাসফর অনুচ্ছেদ for class 6,7,8,9,SSC and HSC

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আশা করি প্রত্যেকে মহান আল্লাহ তা'লার অশেষ মেহেরবানীতে ভালো আছো । আজ আমি তোমাদের সাথে শেয়ার করবো শিক্ষাসফর অনুচ্ছেদ রচনা । আজকের এই পড়াটি যদি তুমি ভালো করে গুছিয়ে শিখতে চাও তাহলে তোমাকে অবশ্যি শিক্ষাসফর অনুচ্ছেদ  রচনাটি খুব মনযোগ সহকারে সম্পূর্ণ পড়তে হবে । তাহলে চলো আর দেরি না করে শুরু করা যাকঃ- 


শিক্ষাসফর অনুচ্ছেদ


শিক্ষাসফর অনুচ্ছেদ রচনা 

শিক্ষাসফর  অনুচ্ছেদ

ছাত্রজীবনে শিক্ষাসফর খুবই গুরুত্বপূর্ণ। কেবল পাঠ্যভুক্ত জ্ঞানই আমাদের জ্ঞানের তৃষ্ণা মেটাতে যথেষ্ট নয় । বইভিত্তিক জ্ঞান সীমিত এবং এ কারণেই শিক্ষাসফরের বিষয়টি প্রায়ই আসে। পরীক্ষামূলক জ্ঞান যাকে অন্য কথায় বলে অভিজ্ঞতা, তা শিক্ষার লক্ষ্য, উদ্দেশ্য, কার্যকারিতা ও প্রভাব উপলব্ধি করার জন্য খুবই প্রয়োজন। পর্যাপ্ত অভিজ্ঞতাসমৃদ্ধ শিক্ষার রস জীবনের প্রতিটি ক্ষেত্রে খুবই ফলপ্রসূ। এরূপ শিক্ষা অর্জনে শিক্ষা সফর বিজ্ঞ পরামর্শদাতার ভূমিকা পালন করে। সব দিক বিবেচনা করেই বাংলাদেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলো শিক্ষাসফরের ওপর গুরুত্ব দিচ্ছে। প্রতিবছরই এই সমস্ত প্রতিষ্ঠানের অনেক ছাত্র-ছাত্রী এরূপ শিক্ষাসফরে যায়। শিক্ষাসফর বিজ্ঞান ও অর্থনীতি, ভূগোল, ইতিহাস ও সংস্কৃতি সম্পর্কে শিক্ষার্থীদের জ্ঞানের পরিধি প্রশস্ত করে। একই সাথে শিক্ষাসফর হচ্ছে ভ্রমণ ও বাস্তব অভিজ্ঞতালব্ধ জ্ঞান আহরণ । শিক্ষাসফর থেকে আহরিত জ্ঞান বইকেন্দ্রিক জ্ঞান অপেক্ষা দীর্ঘস্থায়ী। ‘দেখাই বিশ্বাস' এই কথাটার তাৎপর্য শিক্ষাসফরের মতো কার্যাবলির মাধ্যমে প্রমাণিত হয়। চাক্ষুষ এবং চিত্তাকর্ষক জ্ঞান আহরণের ক্ষেত্রে শিক্ষাসফরের বিকল্প নেই।

আর্টিকেলের শেষ কথাঃ   বাংলা ২য় পত্র অনুচ্ছেদ "শিক্ষাসফর" । শিক্ষাসফর বৃদ্ধি অনুচ্ছেদ for class 6,7,8,9,SSC and HSC

আশা করি আজকের এই শিক্ষাসফর অনুচ্ছেদ রচনার বিষয়ে তুমি ভালো ধারনা পেয়েছো । এই আর্টিকেলটি যদি তোমার ভালো লেগে থাকে তাহলে অবশ্যই তুমি তোমার ফেইসবুক ফ্রেন্ডসদের সাথে শেয়ার করতে ভুলবেনা । এতক্ষণ সাথে থাকার জন্য ধন্যবাদ । 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

শিক্ষামূলক ব্লগ বিডির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url