বাংলা ২য় পত্র অনুচ্ছেদ "লোকসংগীত" । লোকসংগীত অনুচ্ছেদ for class 6,7,8,9,SSC and HSC

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আশা করি প্রত্যেকে মহান আল্লাহ তা'লার অশেষ মেহেরবানীতে ভালো আছো । আজ আমি তোমাদের সাথে শেয়ার করবো লোকসংগীত অনুচ্ছেদ  রচনা । আজকের এই পড়াটি যদি তুমি ভালো করে গুছিয়ে শিখতে চাও তাহলে তোমাকে অবশ্যি লোকসংগীত অনুচ্ছেদ  রচনাটি খুব মনযোগ সহকারে সম্পূর্ণ পড়তে হবে । তাহলে চলো আর দেরি না করে শুরু করা যাকঃ- 

বাংলা ২য় পত্র অনুচ্ছেদ "লোকসংগীত" । লোকসংগীত অনুচ্ছেদ for class 6,7,8,9,SSC and HSC


লোকসংগীত অনুচ্ছেদ রচনা 

লোকসংগীত  অনুচ্ছেদ

বিশ্বের প্রায় সব দেশেই সংগীতের শাখাগুলোর মধ্যে লোকসংগীত হচ্ছে সর্বাপেক্ষা জনপ্রিয় ও সাধারণ একটি ধরন। বাংলাদেশেও লোকসংগীতের খুবই কদর রয়েছে। লোকসংগীত বলতে সাধারণ মানুষের মুখে মুখে উচ্চারিত প্রথানুগ সংগীতকে বোঝায়। এটি বহুকাল ধরেই আমাদের প্রজন্ম পরম্পরায় চলে আসছে। বিশ্বের সাধারণ মানুষের মুখে এ গান এখনও বেঁচে আছে। এটি সাধারণত মৌলিক ধারাবাহিকতা বজায় রেখে বয়ে চলে । বিভিন্ন উপলক্ষে আমাদের দেশে বাউলেরা মর্মস্পর্শী আবেগ দিয়ে লোকসংগীত গেয়ে থাকে । প্রচলিত বাদ্যযন্ত্র ব্যবহার করেই এ সংগীত গাওয়া হয় । লোক সংগীতগুলো আধ্যাত্মিক, গ্রামীণ ও অপার্থিব বিষয়ের ওপর ভিত্তি করে গাওয়া হয় । এটি গ্রাম্য জীবনরীতির এক বিস্ময়কর বর্ণনা। দেশপ্রেমের আবেগ বিজড়িত লোকসংগীতগুলো অতীতে দুঃখবিজড়িত কাহিনি বর্ণনা করে শ্রোতার চোখে অশ্রু নিয়ে আসে। অবশ্য লোকসংগীতে আনন্দ ভরা বিষয়বস্তুও যুগপৎভাবে বর্তমান । এখনও গ্রামের অনেক লোক সূর্যাস্তের পরে তাদের নিজেদের তৈরি বাদ্যযন্ত্র নিয়ে বারান্দায় বসে স্থানীয় শ্রোতাদের কাছে লোকসংগীত পরিবেশন করে। আমাদের লোকসংগীতগুলো ভিন্নধর্মী নান্দনিক বৈশিষ্ট্যের জন্য উল্লেখযোগ্য অহংকারে পরিণত হয়েছে। এ মূল্যবান সম্পদ রক্ষার জন্য সচেতনতা আমাদের হৃদয়ে সর্বদা অপরিহার্যরূপে জাগ্রত থাকতে হবে।

আর্টিকেলের শেষ কথাঃ   লোকসংগীত অনুচ্ছেদ রচনা 

আশা করি আজকের এই লোকসংগীত অনুচ্ছেদ রচনার বিষয়ে তুমি ভালো ধারনা পেয়েছো । এই আর্টিকেলটি যদি তোমার ভালো লেগে থাকে তাহলে অবশ্যই তুমি তোমার ফেইসবুক ফ্রেন্ডসদের সাথে শেয়ার করতে ভুলবেনা । এতক্ষণ সাথে থাকার জন্য ধন্যবাদ ।