একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করার নিয়ম ২০২২ । একাদশ শ্রেণিতে ভর্তির নতুন নিয়ম ২০২২

আসসালামুআলাইকুম প্রিয় পাঠক এবং পাঠিকারা আশা করি মহান আল্লাহ্‌ তা’লার রহমতে আপনারা সবাই ভাল আছেন । Educationalblogbd.com এর পক্ষ থেকে সবাইকে জানাই সুস্বাগত । আজ আমি আপনাদের সাথে আলোচনা করবো একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করার নিয়ম ২০২২ নিয়ে । পুরো আর্টিকেলটি পড়ার পর আপনি নিজেই একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করতে পারবেন । 

একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করার নিয়ম ২০২২ । একাদশ শ্রেণিতে ভর্তির নতুন নিয়ম ২০২২


একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করার নিয়ম ২০২২

বাংলাদেশ শিক্ষা বোর্ড ২০২২ সালের এইচএসসি ভর্তির তারিখ প্রকাশ করেছে।  উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (HSC) ভর্তি 0৮ জানুয়ারী ২০২২ এ শুরু হবে। ইতিমধ্যে HSC ভর্তি ২০২১-২০২২ সার্কুলার প্রকাশিত হয়েছে।  HSC ভর্তি চলবে ১৫ জানুয়ারী ২০২২ পর্যন্ত।


বাংলাদেশ শিক্ষা বোর্ড ইতিমধ্যেই ৩০ ডিসেম্বর ২০২১ তারিখে এসএসসি, দাখিল এবং ভোকেশনাল ফলাফল ২০২১ প্রকাশ করেছে। সুতরাং, 0৮ ​​জানুয়ারী ২০২১ তারিখে, শিক্ষার্থীরা ২০২১-২০২২ সেশনের জন্য কলেজে ভর্তির জন্য আবেদন করতে পারে।


বাংলাদেশের শিক্ষা মন্ত্রণালয়ের ব্যবস্থা হিসেবে, এখন সকল এসএসসি পাস করা শিক্ষার্থী কলেজে ভর্তির জন্য আবেদন করতে পারবে এবং এটি সকল এসএসসি পাস করা শিক্ষার্থীদের জন্য বাধ্যতামূলক।  ইন্টারমিডিয়েট ছাত্রদের পাশাপাশি, আলিম, মাদ্রাসা বোর্ড এবং ভোকেশনাল ছাত্রদের HSC কলেজে ২০২১-২০২২ ভর্তির জন্য আবেদন করতে হবে

HSC ভর্তি 2022 তারিখ

বাংলাদেশের শিক্ষামন্ত্রী ড. দীপু মনি এবং বাংলাদেশ শিক্ষা বোর্ড ২০২১-২০২২ সালের HSC ভর্তি প্রকাশ করেছে।  ২০২১-২০২২ সালের HSC কলেজে ভর্তির গুরুত্বপূর্ণ তারিখ নিচে দেওয়া হল।


  •  ভর্তি শুরু: 0৮ জানুয়ারী ২০২২

  •  শেষ তারিখ: ১৫ জানুয়ারী ২০২২, ১১:৫৯ PM


 এইচএসসি ভর্তি পদ্ধতি ২০২১-২০২২

এইচএসসি কলেজে ভর্তি বা একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন অনলাইনের মাধ্যমে করা হবে।  একজন শিক্ষার্থীকে একাদশ শ্রেণিতে ভর্তির জন্য অনলাইনে আবেদন করতে হবে।  অনলাইনের পাশাপাশি, একজন শিক্ষার্থী টেলিটক অপারেটরের মাধ্যমে এসএমএস পাঠিয়েও HSC কলেজে ভর্তির জন্য আবেদন করতে পারে।  উভয় সিস্টেম ব্যবহার করে শিক্ষার্থী একাদশ শ্রেণিতে ভর্তির জন্য আবেদন করতে পারে।  কিন্তু এই দুটি সিস্টেমের অনলাইন সিস্টেম প্রয়োগ করা সহজ।  এই বছর ২০ লক্ষ ৯৬ হাজারের ও বেশি শিক্ষার্থী এসএসসি, দাখিল এবং ভোকেশনাল পরীক্ষা ২০২১ পাস করেছে৷ সমস্ত পাস করা শিক্ষার্থীরা ২০২১-২০২২ সেশনের একাদশ শ্রেণিতে ভর্তির জন্য আবেদন করতে পারবে৷  একাদশ শ্রেণীর এই ভর্তি পদ্ধতিতে একজন শিক্ষার্থী সরকারি ও বেসরকারি কলেজও বেছে নিতে পারে।

একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করার নিয়ম ২০২২ । একাদশ শ্রেণিতে ভর্তির নতুন নিয়ম ২০২২


২০২১-২০২২ সেশনে শিক্ষার্থী ১০টি কলেজ (সরকারি এবং অ-সরকারী) পছন্দ করতে পারে।  HSC কলেজে ভর্তির জন্য শিক্ষার্থীরা ন্যূনতম ৫টি কলেজ এবং সর্বোচ্চ ১০টি কলেজ বেছে নিতে পারে।  নীচে দেওয়া হল, একাদশ শ্রেণিতে ভর্তির জন্য ২০২১-২০২২ সালের একাদশ শ্রেণিতে ভর্তির সমস্ত গুরুত্বপূর্ণ বিজ্ঞপ্তি, তারিখ এবং ফি।


 HSC ভর্তি 2022 এর জন্য কিভাবে আবেদন করবেন


এসএসসি ফলাফল ২০২১ ইতিমধ্যেই প্রকাশিত হয়েছে এবং HSC ভর্তি ২০২১-২০২২ সেশনের তারিখও প্রকাশিত হয়েছে। 0৮ জানুয়ারী ২০২২ তারিখে একাদশ শ্রেণিতে ভর্তি শুরু হবে এবং শিক্ষার্থীরা ১৫ জানুয়ারী সকাল ১১:৫৯ AM পর্যন্ত HSC কলেজে ভর্তির জন্য আবেদন করতে পারবে।  একাদশ শ্রেণিতে ভর্তি বা এইচএসসি ভর্তি ২০২২ আবেদন করার জন্য দুটি পদ্ধতি রয়েছে। আমরা এইচএসসি কলেজে ভর্তি ২০২২ কীভাবে আবেদন করতে হবে তা নিয়ে আমরা আলোচনা করব। অন্যদিকে, আপনি এটি xiclassadmission সার্কুলার ২০২২ থেকেও জানতে পারবেন। নীচে আপনি HSC ভর্তি ২০২২ ডাউনলোড করতে পারেন।  সার্কুলার এবং জেনে নিন কিভাবে HSC ভর্তি ২০২২ এর জন্য আবেদন করতে হয়।


 HSC ভর্তি 2021-22 অনলাইনের মাধ্যমে আবেদনের ব্যবস্থা


একাদশ শ্রেণিতে ভর্তির জন্য বা এইচএসসি কলেজে ভর্তির জন্য শিক্ষার্থীরা অনলাইন এবং এসএমএস পদ্ধতিতে আবেদন করে।  এখানে একাদশ শ্রেণিতে ভর্তির অনলাইন আবেদন পদ্ধতি নিয়ে আলোচনা করুন:


 একাদশ শ্রেণিতে ভর্তি অনলাইন পদ্ধতি


 ১. HSC কলেজে ভর্তির আবেদনের জন্য প্রথমে XI কলেজ ভর্তি অফিসিয়াল সাইটে যান।


 একাদশ শ্রেণিতে ভর্তির অফিসিয়াল ওয়েবসাইটে যেতে এখানে ক্লিক করুন 


 ২. এই সাইটে যাওয়ার পর আপনার SSC রোল, SSC বোর্ড, পাসের বছর এবং SSC রেজিস্ট্রেশন নম্বর লিখুন।

 ৩. সমস্ত সঠিক তথ্য দেওয়ার পর সাবমিট বাটনে ক্লিক করুন।

 ৪. তারপর এই সাইটটি আপনার বিশদ বিবরণ এবং এসএসসি ফলাফলের তথ্য দেখাবে।

 ৫. ৫ম ধাপে শিক্ষার্থীদের একটি কলেজ বেছে নিতে হবে।  সর্বোচ্চ ১০টি কলেজ এবং সর্বনিম্ন ৫টি কলেজ সরকারি ও বেসরকারি।

 ৬. কলেজ পছন্দ শেষ করার পর Apply এ ক্লিক করুন।  সফলভাবে HSC কলেজে ভর্তির জন্য আবেদন করার পর প্রার্থী একটি নিশ্চিতকরণ SMS পাবেন যে ফোন নম্বরে ভর্তির ফর্ম দেওয়া আছে।

 ৭. HSC ভর্তির ফর্ম ডাউনলোড করুন এবং প্রিন্ট করুন।  প্রিন্ট কপি থেকে এই আবেদন কলেজ ভর্তির জন্য ব্যবহার করা হয়.


এই ধাপগুলির উপরে হল এইচএসসি ভর্তি ২০২২-এর জন্য অনলাইন পদ্ধতি৷ এই ধাপ অনুসরণ করে, যে কেউ সহজেই একাদশ শ্রেণিতে ভর্তি ২০২১-২০২২ সেশনের জন্য আবেদন করতে পারে৷


 এসএমএসের মাধ্যমে এইচএসসি কলেজ ভর্তি ২০২২


অনলাইনের পাশাপাশি শিক্ষার্থীরা মোবাইল এসএমএসের মাধ্যমে একাদশ কলেজে ভর্তির জন্য আবেদন করতে পারবেন।  কয়েকটি ধাপ অনুসরণ করে, একজন শিক্ষার্থী মোবাইল এসএমএস ব্যবহার করে HSC কলেজে ভর্তি ২০২১-২০২২ সেশনের জন্য আবেদন করতে পারে।  এসএমএসের মাধ্যমে এইচএসসি ভর্তি ২০২২ এর জন্য নীচের ধাপগুলি দেওয়া হল:


 আপনার মোবাইল ডিভাইসে আপনার এসএমএস বিকল্পে যান এবং টাইপ করুন -


 ১ম ধাপ:

CAD <space> College EIIN NO (যেটি 5 বা 10 কলেজ পছন্দ করে) <space> SSC Board <space> গ্রুপের ১ম দুই অক্ষর <space> SSC Roll <space> SSC পাশ করার বছর <space> SSC রেজিস্ট্রেশন নং <space> Shift <  স্থান> সংস্করণ।


 ২য় ধাপ:

 সমস্ত তথ্য টাইপ করার পরে এই বার্তাটি 16222 নম্বরে পাঠান।  তৎকালীন প্রার্থী একটি নিশ্চিতকরণ এসএমএস পেয়েছিলেন।


 ৩য় ধাপ:

নিশ্চিতকরণ এসএমএস পাওয়ার পর, শিক্ষার্থী ভর্তির অর্থ প্রদানের জন্য আরেকটি এসএমএস পাঠায়।  সফলভাবে অর্থ প্রদানের পর একাদশ শ্রেণিতে ভর্তি সফলভাবে সম্পূর্ণরূপে প্রয়োগ করা হয়।

 উদাহরণ স্বরূপ:

CAD 124682, 126782, ...., …, SYL, SC, 125106, 2021, 1212627678, 1ST, দিন এবং 16222 নম্বরে পাঠান।


নোট:


 কলেজ EIIN NO – কোন কলেজ পছন্দ সেই কলেজ EIIN নম্বর।


 গ্রুপ: সায়েন্স টাইপ এসসি, হিউম্যানিটিজ বা আর্টস টাইপ এইচইউ, বিজনেস স্টাডিজের জন্য বিএস টাইপ।


শিফট: মর্নিং শিফটের জন্য টাইপ – এম, ডে শিফটের জন্য টাইপ – ডি, সন্ধ্যার শিফটের জন্য ই টাইপ করুন। যদি কোন শিফট না থাকে তাহলে টাইপ করুন N।


সংস্করণ: সংস্করণ মানে ইংরেজি বা বাংলা।  ইংরেজি ভার্সন টাইপ ই এর জন্য এবং বাংলা টাইপ বি এর জন্য।


HSC ভর্তি ২০২১-২০২২ ভর্তি ফি


২০২১-২০২২ সেশনে বাংলাদেশ শিক্ষা বোর্ড এবং শিক্ষা বোর্ড এ বছর HSC ভর্তি ও একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন ফি ১৫০ টাকা করার সিদ্ধান্ত নিয়েছে।


 HSC ভর্তি ২০২২ আবেদন ফি: ১৫০ টাকা।  কেবল

 

HSC কলেজে ভর্তি 2022 এর জন্য কীভাবে অর্থপ্রদান করবেন


সফলভাবে HSC ভর্তি ২০২২ এর জন্য আবেদন করার পরে একজন শিক্ষার্থীকে XI কলেজে ভর্তির জন্য অর্থ প্রদান করতে হবে।  আপনি যদি অর্থ প্রদান করতে না পারেন তবে আপনার ভর্তির আবেদন অসম্পূর্ণ। আপনার এইচএসসি ভর্তি সম্পূর্ণ করতে, এইচএসসি ভর্তি ২০২২ এর জন্য একটি নির্দিষ্ট ফি প্রদান করুন। এখানে ২০২২ সালের এইচএসসি ভর্তির জন্য অর্থপ্রদানের পদ্ধতি দেওয়া হয়েছে।


 ধাপ 1: আপনার বার্তা বিকল্পগুলিতে যান এবং পাঠ্য বাক্সে টাইপ করুন:


 ১ম এসএমএস:

CAD <space> WEB <space> Board <space> Roll No <space> Year <space> Reg No টাইপ করুন এবং এই বার্তাটি 16222 নম্বরে পাঠান।


ধাপ 2: সফলভাবে এই বার্তাটি পাঠানোর পরে আপনি একটি পিন পাবেন৷  পিন পাওয়ার পর আপনাকে ২য় এসএমএস পাঠাতে হবে।

 ২য় এসএমএস:

 CAD <space> Yes <space> Pin <space> Phone No লিখে 16222 পাঠান।

এই মেসেজটি পাঠানোর পর ১৫০ টাকা চার্জ করা হবে।  আপনার ব্যালেন্সে।  সুতরাং, এই মেসেজটি পাঠানোর আগে আপনাকে ১৫০ টাকা রাখতে হবে।  আপনার ব্যালেন্সে।


 এই দুটি ধাপ অনুসরণ করে, আপনি আপনার HSC ভর্তি ফি প্রদান করতে পারেন।


 Xiclassadmission সার্কুলার ২০২২ ডাউনলোড করুন

একাদশ শ্রেণিতে ভর্তি বা এইচএসসি ভর্তি ২০২১-২০২২ বিজ্ঞপ্তি একাদশ ভর্তির ওয়েবসাইটে প্রকাশিত হয়েছিল। ২০২১-২০২২ সেশনে এইচএসসি কলেজে ভর্তি ৮ই জানুয়ারী ২০২২-এ শুরু হবে যা ১৫ জানুয়ারী ২০২২ পর্যন্ত চলবে। XI শ্রেণীতে ভর্তির অফিসিয়াল সার্কুলার XI ভর্তির অফিসিয়াল সাইটে উপলব্ধ।  এই বিজ্ঞপ্তিতে, আপনি একাদশ শ্রেণিতে ভর্তি এবং এইচএসসি ভর্তি ২০২১-২০২২ সেশনের জন্য গুরুত্বপূর্ণ তারিখ, সময় এবং আবেদন প্রক্রিয়া জানতে পারবেন।

 এখানে ক্লিক করে ডাউনলোড করুন 

 HSC ভর্তি ২০২২ এর প্রয়োজনীয়তার বিবরণ

৩০ ডিসেম্বর ২০২১ তারিখে বাংলাদেশ মাধ্যমিক স্কুল সার্টিফিকেট এসএসসি ফলাফল প্রকাশিত হয়।  এখন এইচএসসি বা একাদশ শ্রেণিতে ভর্তির সময়।  তাই, HSC কলেজে ভর্তির জন্য আবেদন করার আগে ২০২১-২০২২ সেশনের ছাত্রদের HSC ভর্তি ২০২১-২০২২ ভর্তির প্রয়োজনীয়তার বিবরণ জানা উচিত।  গুরুত্বপূর্ণ প্রয়োজনীয়তা হল: -

 ১. যারা ২০১৮, ২০১৯, এবং ২০২১ সালে এসএসসি পাস করেছে তারা ২০২২ সালের HSC ভর্তির জন্য আবেদন করতে পারবে।

 ২. BOU-এর জন্য ছাত্ররা আবেদন করতে পারে যদি তারা ২০১৬ থেকে ২০২১ পাস করে।

 ৩. HSC ভর্তি ২০২২ আবেদন করার জন্য কোন ন্যূনতম GPA নেই।

 একাদশ শ্রেণিতে ভর্তি ২০২২-এর জন্য আবেদন করার জন্য এই প্রয়োজনীয়তাগুলির উপরে প্রয়োজন।

 এইচএসসি ভর্তির বিজ্ঞপ্তি ২০২২

বাংলাদেশ শিক্ষা বোর্ডের এইচএসসি ভর্তি অনুযায়ী, ২০২১-২০২২ সেশনের একাদশ শ্রেণিতে ভর্তি ০৮ জানুয়ারী ২০২২ শনিবার থেকে শুরু হবে। শনিবার সকল এসএসসি পাস করা শিক্ষার্থীরা ২০২২ সালের এইচএসসি ভর্তির জন্য আবেদন করতে পারবে। শিক্ষার্থীরা অনলাইনে আবেদন করতে পারবে।  অনলাইনের মাধ্যমে আবেদন করার পর এবং আবেদনপত্র সংগ্রহ করার পর শিক্ষার্থীদের এইচএসসি কলেজে ভর্তি ২০২২-এর জন্য অর্থপ্রদান করতে হবে। একাদশ ভর্তির অফিসিয়াল সার্কুলার অনুসারে এখানে ২০২২ সালের এইচএসসি ভর্তির জন্য একটি গুরুত্বপূর্ণ সময় ও তারিখ দেওয়া হয়েছে।

একাদশ কলেজে ভর্তির আবেদন শুরু: 0৮ জানুয়ারী ২০২২

Admin

Hello, This is Chhoyful Alam. Blogging is my dream. To realize that dream, I started blogging about education and technology. facebook

2 Comments

  1. এক কথায় অসাধারণ।

    ReplyDelete
    Replies
    1. আপনাকে অসংখ্য ধন্যবাদ । আমাদের ওয়েবসাইটে এরকম শিক্ষা রিলেটেড আর্টিকেল পাবলিশ করা হয়, আপনি চাইলে আমাদের সাথে কানেক্টেড থাকতে পারেন ।

      Delete
Previous Post Next Post

Post 2